আড়াই হাজার বৌদ্ধ মন্দিরে ৫০০ কেজি করে চাল

এবারের প্রবারণা পূর্ণিমায় ২২ জেলার আড়াই হাজার বৌদ্ধ মন্দিরের জন্য একহাজার ২৫০ টন চাল বরাদ্দ দিয়েছে সরকার।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Oct 2018, 10:44 AM
Updated : 17 Oct 2018, 10:44 AM

প্রতিটি মন্দিরকে ৫০০ কেজি করে চাল দিতে জেলা প্রশাসকদের চিঠি দিয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর।

আগামী ২৪ অক্টোবর বৌদ্ধ ধর্মাবলম্বীরা তাদের সবচেয়ে বড় উৎসব প্রবারণা পূর্ণিমা উদযাপন করবেন।

বরাদ্দপত্রে বলা হয়েছে, আসন্ন প্রবারণা পূর্ণিমা উদযাপন উপলক্ষে দেশের ২২টি জেলার ২ হাজার ৫০০টি বৌদ্ধ মন্দিরে আগত ভক্তদের খাবারের জন্য প্রতি মন্দিরে ৫০০ কেজি করে চাল বিতরণের জন্য জেলা প্রশাসকদের বরাবর এক হাজার ২৫০ টর চাল বরাদ্দ দেওয়া হল।

ঢাকার ১১টি, নারায়ণগঞ্জের একটি, জামালপুরের একটি, চট্টগ্রামের ৪৯০টি, কক্সবাজারের ১৫২টি, কুমিল্লার ২৯টি, নোয়াখালীর চারটি, ফেনীর চারটি, বান্দরবানের ৪৪২টি, খাগড়াছড়ির ৬১৩টি এবং রাঙ্গামাটির ৬৯০টি বৌদ্ধ মন্দিরের জন্য চাল বরাদ্দ দেওয়া হয়েছে।

এছাড়া নওগাঁর সাতটি, সিরাজগঞ্জের একটি, জয়পুরহাটের তিনটি, বগুড়ার দুইটি, রংপুরের আটটি, দিনাজপুরের তিনটি, ঠাকুরগাঁওয়ের একটি, কুষ্টিয়ার একটি, বরগুনার ১৪টি, পটুয়াখালীর ২২টি এবং সিলেটের একটি বৌদ্ধ মন্দিরের জন্য চাল দিয়েছে সরকার।

জেলা প্রশাসককে তার জেলার বৌদ্ধ মন্দিরের সংখ্যা, আকার, ব্যাপকতা, আর্থিক সামর্থ্য, স্বচ্ছলতা, দরিদ্রতা ও সংশ্লিষ্ট অন্যান্য বিষয় বিবেচনা করে উপজেলাওয়ারি চাল উপ-বরাদ্দ করতে হবে।

বৌদ্ধ মন্দিরের সংখ্যা কম হলে অতিরিক্ত চাল মজুদ রেখে তা দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এবং দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরকে অবহিত করতে হবে।

মঞ্জুরিকৃত চাল ২০১৮-১৯ অর্থ বছরের ত্রাণকার্য (চাল) খাত থেকে ব্যয় নির্বাহ করা হবে বলেও বরাদ্দপত্রে বলা হয়েছে।

এসআই/এইচএ/১৬৩০ঘ.