সৌদি আরব পৌঁছেছেন প্রধানমন্ত্রী

বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ আল সৌদের আমন্ত্রণে চার দিনের সফরে সৌদি আরব পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সুমন মাহবুব রিয়াদ থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Oct 2018, 10:11 AM
Updated : 17 Oct 2018, 04:14 AM

মঙ্গলবার বিকাল সাড়ে ৩টায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের উড়োজাহাজ ‘অরুণ আলো’ প্রধানমন্ত্রীকে নিয়ে সৌদি আরবের পথে রওনা হয়।

সৌদি আরবের স্থানীয় সময় সন্ধ্যা ৬টা ৫১ মিনিটে রিয়াদের কিং খালিদ আন্তর্জাতিক বিমানবন্দরে উড়োজাহাজটি অবতরণ করে।

বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা দেওয়া হয়। সেখানে প্রধানমন্ত্রীকে স্বাগত জানান রিয়াদের ডেপুটি গভর্নর প্রিন্স মোহাম্মদ বিন আবদুল রহমান বিন আবদুলআজিজ, তথ্যমন্ত্রী আওয়াদ বিন সালেহ আল-আওয়াদ এবং সেদেশে বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসিহ্।

এই সফরে প্রধানমন্ত্রীর সঙ্গে রয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী, পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক, আওয়ামী লীগ সভানেত্রীর বেসরকারি খাত বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, তার স্ত্রী সৈয়দা রুবাবা রহমান এবং প্রধানমন্ত্রীর পরিবারের কয়েকজন সদস্য।

ঢাকায় বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে বিদায় জানিয়েছিলেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমদ, সড়ক পরিবেহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, বেসরকারি বিমান চলাচল ও পর্যটনমন্ত্রী এ কে এম শাহজাহান কামালসহ ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তারা।

সৌদি আরবে চলতি বছর এটি প্রধানমন্ত্রীর দ্বিতীয় সফর। সফর শেষে আগামী শুক্রবার তার দেশে ফেরার কথা রয়েছে।

আগামী ১৮ অক্টোবর তিনি মক্কায় ওমরাহ পালন করবেন।

ঢাকায় শাহজালাল বিমানবন্দরে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বিদায় দেন মন্ত্রী ও ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তারা- ছবি: সাইফুল ইসলাম কল্লোল

পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী সোমবার এক সংবাদ সম্মেলনে বলেন, প্রধানমন্ত্রীর এ সফরের সময় সৌদি আরবের সঙ্গে প্রতিরক্ষা এবং তথ্যপ্রযুক্তি বিষয়ে সমঝোতা স্মারকে সই হবে।

সফরে সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ আল সৌদ এবং যুবরাজ মুহাম্মদ বিন সালমানের সঙ্গেও বৈঠক করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এছাড়া প্রধানমন্ত্রী রিয়াদে নিজস্ব জমিতে নবনির্মিত বাংলাদেশ দূতাবাস ভবনের উদ্বোধন এবং জেদ্দায় বাংলাদেশ কনসুলেট ভবনের ভিত্তি স্থাপন করবেন।

সফরের শুরুতে বুধবার সকালে কাউন্সিল অফ সৌদি চেম্বার আয়োজিত একটি সেমিনারে অংশ নেবেন শেখ হাসিনা।

১৭ অক্টোবর রাতে তিনি মদিনা যাবেন। সেখানে তিনি মসজিদে নববীতে নামাজ পড়বেন এবং মহানবীর (স.) রওজা জিয়ারত করবেন। 

গত এপ্রিলে সৌদি আরবসহ ২২ দেশের সঙ্গে ‘গাল্ফ শিল্ড-১’ নামে একটি সামরিক মহড়ায় অংশ নেয় বাংলাদেশ। সৌদি বাদশাহর আমন্ত্রণে ওই মহড়ার সমাপনী অনুষ্ঠানে যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এছাড়া গতবছর মে মাসে তিনি ‘আরব ইসলামিক আমেরিকান সামিটে’ যোগ দেন এবং ওমরাহ পালন করেন।