ইভিএম ও বিধি সংশোধন নিয়ে সোমবার বসছে ইসি

একাদশ সংসদ নির্বাচনের প্রস্তুতি, ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার ও বিধিমালা সংশোধন নিয়ে সোমবার বসছে নির্বাচন কমিশন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Oct 2018, 06:22 PM
Updated : 14 Oct 2018, 06:22 PM

প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদার সভাপতিত্বে সিইসির সভাকক্ষে এ সভা হবে।

সার্বিক প্রস্তুতি চূড়ান্ত করে ভোটের ক্ষণ গণনা শুরুর আগেই রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাতেও যাবে ইসি। এরপরই তফসিল ঘোষণা করবে সাংবিধানিক সংস্থাটি।

৩০ অক্টোবর থেকে ২৮ জানুয়ারির মধ্যে এবার সংসদ নির্বাচন অনুষ্ঠানের সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে।

সর্বশেষ ৩০ অগাস্ট কমিশন সভা বসেছিল আরপিও সংশোধন নিয়ে। সেই সভায় ইভিএম ব্যবহার নিয়ে মতবিরোধের মধ্যে সভা বর্জন করেছিলেন নির্বাচন কমিশন মাহবুব তালুকদার।

ইসির উপ সচিব (সংস্থাপন) মো. মঈন উদ্দীন খান স্বাক্ষরিত নোটিসে সোমবারের ৩৬তম কমিশন সভায় পাঁচটি  আলোচ্যসূচি রয়েছে।

এগুলো হচ্ছে- একাদশ সংসদ নির্বাচনের প্রস্তুতির বিষয়ে নির্বাচন কমিশনকে অবহিতকরণ; নির্বাচনে ইভিএম ব্যবহার, ইভিএম প্রদর্শনী ও  করণীয় এবং জাতীয় সংসদ নির্বাচন পরিচালনা বিধিমালা, ২০০৮ সংশোধন।

এছাড়া বাংলাদেশের হিজড়া জনগোষ্ঠিকে ভোটার তালিকায় আলাদা লিঙ্গ হিসেবে অন্তর্ভুক্তির লক্ষ্যে বিদ্যমান ভোটার তালিকার বিধিমালার সংশ্লিষ্ট বিধি ও ফরমে সংশোধন; সিলেট সিটি করপোরেশন নির্বাচনকালে ২টি ভোটকেন্দ্রে অনিয়মের বিষয়ে তদন্ত প্রতিবেদন এবং বিবিধ বিষয় রয়েছে আলোচ্যসূচিতে।

ইভিএম ব্যবহার নিয়ে আরপিও সংশোধন সংক্রান্ত সুপারিশ আইন মন্ত্রণালয়ের সম্মতি পেলে মন্ত্রিসভায় অনুমোদনের জন্য উপস্থাপন করা হতে পারে। নির্বাচন পরিচালনা বিধি নিয়েও প্রস্তুতি রেখে ইসি।