ঢাবির ‘ঘ’ ইউনিটের প্রশ্ন ফাঁসের মামলায় গ্রেপ্তার ৬

ঢাকা বিশ্ববিদ্যলয়ের ২০১৮-১৯ শিক্ষাবর্ষে স্নাতক সম্মান শ্রেণিতে সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসে জড়িত অভিযোগে ছয়জনকে গ্রেপ্তার করেছে পুলিশ।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Oct 2018, 04:24 PM
Updated : 14 Oct 2018, 04:46 PM

প্রশ্ন জালিয়াতির ঘটনায় এই ছয়জনসহ জড়িত অজ্ঞাতনামা আসামিদের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইন ও পাবলিক পরীক্ষা আইনে মামলা করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রধান  নিরাপত্তা কর্মকর্তা এস এম কামরুল আহসান বাদী হয়ে শাহবাগ থানায় এ মামলা করেন।

গ্রেপ্তারকৃতরা হলেন মো. জাহিদুল ইসলাম, ইনসান আলী রকি, মোস্তকিম হোসেন, সাদমান সালিদ, তানভীর আহমেদ ও মো. আবু তালেব।

এর মধ্যে রকি পরীক্ষার্থী ছিলেন, জাহিদুল তার বাবা।

বাকি চারজন রকিকে প্রশ্নদাতা বগুড়ার রাহেমা কম্পিউটার সেন্টারের মালিক সাব্বির হোসাইন রানা ও গুগল এডমিশন এন্ড ইনফরমেশন সেন্টারের লাহেদুজ্জামান লিমনের সহযোগী বলে এজাহারে উল্লেখ করা  হয়।

শনিবার রাত সাড়ে ১২টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের দোয়েল চত্বর এলাকায় অভিযান চালিয়ে সিআইডির সাইবার ক্রাইম টিম এই আসামিদের গ্রেপ্তার করে। তারা প্রশ্ন জালিয়াতির সঙ্গে জড়িত থাকার কথা স্বীকার করেছে বলেও এজাহারে বলা হয়।

মামলার এজাহার অনুযায়ী, রকি ও তার বাবা জাহিদুল বগুড়ার রাহেমা কম্পিউটার সেন্টারের রানা এবং গুগল অ্যাডমিশন ইনফরমেশন সেন্টারের লিমনের মাধ্যমে পরীক্ষার আগেই প্রশ্নপত্র পেয়েছিলেন।

এ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. গোলাম রব্বানী বলেন, “মামলা হয়েছে। বিশ্ববিদ্যালয় প্রশাসনও একটি তদন্ত কমিটির মাধ্যমে প্রশ্ন ফাঁসের বিষয়টি তদন্ত করছে। আমরা দুই দিকেই এগিয়েছি।"

মামলার বিষয়ে শাহবাগ থানার ওসি আবুল হাসান বলেন, "মামলা হয়েছে। আমরা ওই ছয়জনকে সাত দিনের রিমান্ড চেয়ে কোর্টে প্রেরণ করেছি। রিমান্ড হয়েছে কি না এখনও খোঁজ নিতে পারিনি।"