জাহাজ বাড়ি মামলার প্রতিবেদন দাখিল দশম বার পেছাল

রাজধানীর কল্যাণপুরের জঙ্গি আস্তানায় অভিযানের ঘটনায় দায়ের করা মামলার তদন্ত প্রতিবেদন দাখিলের তারিখ দশম বারের মতো পিছিয়েছে।

আদালত প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Oct 2018, 01:52 PM
Updated : 14 Oct 2018, 01:54 PM

রোববার মামলাটির তদন্ত প্রতিবেদন দাখিলের তারিখ ধার্য ছিল আদালতে। কিন্তু মামলার তদন্ত কর্মকর্তা পুলিশের কাউন্টার টেররিজম ইউনিটের পরিদর্শক মোহাম্মদ জাহাঙ্গীর আলম তা দিতে পারেননি।

এরপর ঢাকার মহানগর হাকিম মোরশেদ আল মামুন ভূঁইয়া প্রতিবেদন দাখিলের জন্য আগামী ২২ নভেম্বর নতুন তারিখ ঠিক করেন।

আদালত সংশ্লিষ্টরা জানিয়েছেন, দুই বছর আগের এই মামলায় প্রতিবেদন দাখিলে তদন্ত কর্মকর্তা এই পর্যন্ত ১০ বার সময়  নিলেন।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের জিজ্ঞাসায় জাহাঙ্গীর বলেন, “তদন্ত প্রায় শেষ পর্যায়ে চলে এসেছে। তবে কবে শেষ হবে তা আমাদের মিডিয়া ও আইন সেল সাংবাদিকদের জানাবে।”

তদন্তে নতুন তথ্য ও আরও আসামি যোগ হতে পারে বলেও জানান তিনি।

গুলশান হামলার পর জঙ্গিবিরোধী সাঁড়াশি অভিযানের মধ্যে ২০১৬ সালের ২৬ জুলাই রাজধানীর কল্যাণপুরের ৫ নম্বর সড়কের তাজ মঞ্জিলে জেএমবির আস্তানার সন্ধান পায় আইনশৃঙ্খলা বাহিনী। নকশার কারণে ওই বাড়িটি স্থানীয়দের কাছে জাহাজ বাড়ি নামে পরিচিত।

ওই অভিযানে সন্দেহভাজন নয় জঙ্গি মারা যায়। হাসান নামে একজনকে গুলিবিদ্ধ অবস্থায় আটক করে পুলিশ। পালিয়ে যায় আরও একজন। তারা সবাই জেএমবির সদস্য বলে পুলিশের দাবি।

ওই আস্তানায় কোনো আসবাবপত্র ছিল না, এক জানালায় টানানো ছিল আইএস এর পতাকা

জঙ্গি আস্তানা থেকে পিস্তল, ছুরিসহ বেশ কিছু অস্ত্র উদ্ধারের কথা জানায় পুলিশ

অভিযানের পর ২৭ জুলাই রাতে মিরপুর মডেল থানার পরিদর্শক মো. শাহজাহান আলম বাদী হয়ে সন্ত্রাসবিরোধী আইনের ৬(২), ৮, ৯, ১০, ১২ ও ১৩ ধারায় একটি মামলা করেন। তাতে আসামি হিসেবে ১০ জনের নাম উল্লেখ করা হয়।

নথিপত্রে দেখা যায়, এই মামলায় এই পর্যন্ত মোট ১২ জন গ্রেপ্তার হয়েছেন। তাদের মধ্যে একজন হাই কোর্ট থেকে  জামিন পেয়েছেন।

আসামিরা হলেন হাদিসুর রহমান, কবিরুল ইসলাম, সালাউদ্দিন কামরুল, মো. আকাশ ওরফে বাবু, মো. হাবিবুল্লাহ, মো. রফিকুল হাসান, মুফতি মাওলানা আবুল কাশেম ওরফে বড় হুজুর, মিজানুর রহমান, জহিরুল ইসলাম, মো. আব্দুস সবুর খান, মো. আসলাম হোসেন ওরফে রাশেদ ও আব্দুর রউফ প্রধান। এর মধ্যে রউফ রয়েছেন জামিনে।