ডিজিটাল নিরাপত্তা আইন পুনর্বিবেচনার আহ্বান টিআইবির

সম্প্রতি জাতীয় সংসদে পাস হওয়া ডিজিটাল নিরাপত্তা আইনকে ‘অত্যন্ত উদ্বেগজনক পরিস্থিতি সৃষ্টি করেছে’ দাবি করে তাতে সম্মতি না দিয়ে পুনর্বিবেচনার জন্য সংসদে ফেরত পাঠাতে রাষ্ট্রপতির প্রতি আহ্বান জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Sept 2018, 01:50 PM
Updated : 26 Sept 2018, 01:50 PM

আন্তর্জাতিক তথ্য জানার অধিকার দিবস উপলক্ষ্যে বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে মানববন্ধন কর্মসূচিতে টিআইবির নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান এই আহ্বান জানান।

তিনি বলেন, “আইসিটি অ্যাক্টের ৫৭ ধারার রূপান্তর হিসেবে সম্প্রতি সংসদে অনুমোদিত ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট অত্যন্ত উদ্বেগজনক পরিস্থিতি সৃষ্টি করেছে।

“আইনটি শুধু বাকস্বাধীনতা ও মত প্রকাশের স্বাধীনতায়ই প্রতিবন্ধকতা সৃষ্টি করবে না, গণমাধ্যমকর্মীসহ বেসরকারি সংস্থায় কর্মরত বিভিন্ন ব্যক্তি, যারা সরকারের বিভিন্ন কার্যক্রম সম্পর্কে গবেষণা করে, তার ওপর ভিত্তি করে সরকারকে জবাবদিহিতার জন্য পরিবেশ সৃষ্টির মাধ্যমে সরকারের সহায়ক শক্তি হিসেবে কাজ করছেন, তাদের জন্যও বড় ধরনের প্রতিবন্ধকতা সৃষ্টি করবে।”

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের ব্যাপক সমালোচিত ৫৭সহ কয়েকটি ধারা বাতিল করে নতুন ডিজিটাল নিরাপত্তা বিল গত ১৯ সেপ্টেম্বর সংসদে পাস হয়।

আইনটি মন্ত্রিসভায় ওঠার পর থেকেই এর বিভিন্ন ধারা নিয়ে সমালোচনা করে আসছে গণমাধ্যম সংশ্লিষ্টরা। তাদের দাবি, এই আইনের ফলে ‘স্বাধীন’ সাংবাদিকতা বাধাগ্রস্ত হবে।

ঔপনিবেশিক সময়ের অফিসিয়াল সিক্রেটস অ্যাক্টকে ডিজিটাল নিরাপত্তা আইনের ৩২ ধারায় নতুন করে স্বীকৃতি দেওয়ার বিষয়টি অত্যন্ত পশ্চাদমুখী উল্লেখ করে ইফতেখারুজ্জামান বলেন, “সাংবাদিক বিশেষ করে অনুসন্ধানী সাংবাদিকদের জন্য বড় ধরনের হুমকি ও নিরাপত্তহীনতা সৃষ্টি হবে এ আইনটির ফলে।

“আইনটি দেশে গণতন্ত্র বিকাশের পথে বিরাট প্রতিবন্ধক হয়ে দাঁড়াবে, মানুষের মৌলিক অধিকার হরণ করবে এবং ডিজিটাল নিরাপত্তার নামে সকল নাগরিকের মধ্যে নিরাপত্তাহীনতাবোধ সৃষ্টি করবে।”

স্বল্প মেয়াদে সরকারের জন্য উপযোগী বিবেচনা করা হলেও দীর্ঘ মেয়াদে ও চূড়ান্ত বিবেচনায় আইনটি বুমেরাং বা আত্মঘাতী প্রতীয়মান হবে, বলেন তিনি।

রাষ্ট্রপতির প্রতি আবেদন জানিয়ে তিনি বলেন, “সংবিধানে প্রদত্ত ক্ষমতা বলে আইনটিতে এ পর্যায়ে সম্মতি প্রদান না করে বিতর্কিত ও ঝুঁকিপূর্ণ ধারাসমূহ পুনর্বিবেচনা করার জন্য যেন সংসদে ফেরত পাঠানো হয় এবং সংশ্লিষ্টজনের মতামত সাপেক্ষে আইনটি সংশোধন করা হয়।”

ডিজিটাল নিরাপত্তা নিশ্চিতে অবশ্যই আইনের প্রয়োজন আছে, তবে সে আইন নিরাপত্তাহীনতা সৃষ্টির জন্য নয় বলে মনে করেন টিআইবির নির্বাহী পরিচালক। 

“আইনটিতে উল্লেখযোগ্য সংখ্যক নিবর্তনমূলক ধারা অন্তর্ভুক্ত থাকায় মৌলিক অধিকার হরণের ব্যাপক সম্ভাবনার কারণে ডিজিটাল নিরাপত্তার নামে নাগরিকদের নিরাপত্তাহীনতা সৃষ্টির আশঙ্কা রয়েছে। সরকার ঘোষিত ডিজিটাল বাংলাদেশে তথ্যপ্রযুক্তির কল্যাণে দুর্নীতি প্রতিরোধ ও সুশাসন নিশ্চিতের যে সম্ভাবনা সৃষ্টি হয়েছে ডিজিটাল নিরাপত্তা আইনটি সেক্ষেত্রে বাধা হিসেবে কাজ করবে। এছাড়া টেকসই উন্নয়ন অভিষ্টসমূহ অর্জনে সরকারের পাশাপাশি জনগণ, সুশীল সমাজ ও গণমাধ্যমের ভূমিকাও সীমাবদ্ধ হয়ে পড়বে।”

মানববন্ধনে অংশ নেন টিআইবির কর্মী ও টিআইবির অনুপ্রেরণায় ঢাকার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের নিয়ে গঠিত ইয়েস গ্রুপের সদস্যরা।