টানা দু’বার নির্বাচনে অংশ না নিলে নিবন্ধন ঝুঁকিতে: ইসি সচিব

টানা দু’বার সংসদ নির্বাচনে অংশ না নিলে সংশ্লিষ্ট দলের নিবন্ধন ঝুঁকির মধ্যে পড়বে বলে সতর্ক করেছেন নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Sept 2018, 07:30 PM
Updated : 25 Sept 2018, 07:30 PM

একাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে মঙ্গলবার তিনি সাংবাদিকদের বলেন, “কোনো রাজনৈতিক দল যদি একটি আসনেও নির্বাচন না করে, তাহলে নিবন্ধন আইন অনুযায়ী তাদের নিবন্ধন ঝুঁকির মধ্যে পড়ে যায়। তবে আরও অনেকগুলো ক্রাইটেরিয়া থেকে যায়।”

কতগুলো দলের নিবন্ধন ঝুঁকির মধ্যে রয়েছে, তার কোনো হিসাব দেননি ইসি সচিব।

দশম সংসদ নির্বাচন বর্জন করা বিএনপিসহ ২১টি দল রয়েছে এমন ঝুঁকির মধ্যে। সংসদ নির্বাচনে অংশ নিতে ২০০৮ সালে নিবন্ধন প্রথা চালুর পর বর্তমানে নির্বাচন কমিশনে ৩৯টি দল নিবন্ধিত রয়েছে।

নবম সংসদ নির্বাচনে ৩৮টি ও দশম সংসদ নির্বাচনে ১২টি দল অংশ নেয়। পরবর্তীতে আরও চারটি দল দশম সংসদের নানা উপ নির্বাচনে অংশ নিয়ে ইতোমধ্যে ঝুঁকি এড়াতে পেরেছে।

বাকি ২১টি দলকে গণপ্রতিনিধিত্ব আদেশের নিবন্ধন বাতিল সংক্রান্ত ধারার কথা মাথায় রাখতে হবে বলে জানান ইসি কর্মকর্তারা।

পরপর দুটি সংসদ নির্বাচনে অংশ না নিলে দলের নিবন্ধন বাতিলের বিধান রয়েছে গণপ্রতিনিধিত্ব আদেশের ৯০ অনুচ্ছেদের এইচ (১) ধারায়।

সচিব হেলালুদ্দীন আহমদ জানান, ৩০ অক্টোবরের পরে যে কোনো দিন একাদশ সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হতে পারে। ডিসেম্বরের মধ্যেই নির্বাচন করার জন্য প্রস্তুতি রয়েছে তাদের।

“৪০ হাজারেরও বেশি ভোটকেন্দ্রের তালিকা পেয়েছি আমরা। তফসিল ঘোষণার পর রিটার্নিং কর্মকর্তার দেওয়া তালিকা গেজেট আকারে প্রকাশ করা হবে। আজ থেকে ভোটার তালিকার সিডি পাঠানো হচ্ছে। পর্যায়ক্রমে এক সপ্তাহের মধ্যে পাঠানো হবে।”

সচিব জানান, নির্বাচন কর্মকর্তাদের প্রশিক্ষণ, ভোটগ্রহণ কর্মকর্তাদের তালিকা চূড়ান্ত, প্রশিক্ষণ যথাসময়ে শুরু হবে। গণপ্রতিনিধিত্ব আদেশ সংশোধন না হলে বিদ্যমান আইনে নির্বাচন করা হবে।