জাতিসংঘ সাধারণ অধিবেশনে রোহিঙ্গা সংকটে জোর দেবেন প্রধানমন্ত্রী

জাতিসংঘ সাধারণ অধিবেশনে রোহিঙ্গা সংকট ও এর সমাধানের পথে প্রতিবন্ধকতাগুলো আন্তর্জাতিক সম্প্রদায়ের সামনে জোর দিয়ে তুলে ধরবে বাংলাদেশ।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Sept 2018, 11:00 AM
Updated : 20 Sept 2018, 11:01 AM

প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাতিসংঘ সাধারণ অধিবেশনে যোগদান সামনে রেখে বৃহস্পতিবার দুপুরে এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী একথা বলেন।

তিনি বলেন, এবারের অধিবেশনে তিনটি ইস্যু প্রাধান্য পাবে। রোহিঙ্গা ইস্যু, বিশ্ব শান্তি ও শান্তিরক্ষা কর্মসূচি এবং টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) বিশেষ করে স্বাস্থ্য ও শিক্ষার বিষয়গুলো নিয়ে তুলে ধরবেন প্রধানমন্ত্রী।

এই অধিবেশনে যোগ দিতে ৫০ সদস্যের প্রতিনিধি দল নিয়ে শুক্রবার নিউ ইয়র্কের উদ্দেশ্যে ঢাকা ছাড়বেন শেখ হাসিনা।

গত বছর ২৫ অগাস্ট মিয়ানমারের রাখাইনে ‘জাতিগত নিধন অভিযানের’ অংশ হিসেবে চালানো বর্বর সেনা নিপীড়নের মুখে পালিয়ে আসা সাত লাখের বেশি রোহিঙ্গাকে আশ্রয় দিয়েছে বাংলাদেশ।

গত বছর জাতিসংঘের ৭২তম সাধারণ অধিবেশনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা রোহিঙ্গা সংকট সমাধানে পাঁচ দফা প্রস্তাব পেশ করেছিলেন।

এর মধ্যে অন্যতম ছিল- জাতিসংঘ নিরাপত্তা পরিষদে মিয়ানমারের বন্ধু চীন ও রাশিয়াসহ সব পক্ষ সমর্থিত কোফি আনান কমিশনের প্রতিবেদন বাস্তবায়ন করা।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ২৭ সেপ্টেম্বর এবারের সাধারণ অধিবেশনে প্রধানমন্ত্রী রোহিঙ্গা সংকট সমাধানে ওই পাঁচ দফার আলোকে সুনির্দিষ্ট প্রস্তাব তুলে ধরবেন। 

এছাড়া প্রধানমন্ত্রী দুটি ব্যবসায়িক অনুষ্ঠানসহ জাতিসংঘ অধিবেশন চলাকালে ১২টি বিভিন্ন উচ্চ পর্যায়ের বৈঠকে অংশ নেবেন।

এর মধ্যে ২৪ সেপ্টম্বর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের উদ্যোগে ‘গ্লোবাল কল অব অ্যাকশন অন ওয়াল্ড ড্রাগ প্রবলেম’ শীর্ষক উচ্চ পর্যায়ের সভায় যোগ দেবেন প্রধানমন্ত্রী।

জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাই কমিশনারের আমন্ত্রণে শরণার্থী বিষয়ক এক সভায় ও নেলসন ম্যান্ডেলার জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত সভায় যোগ দেবেন তিনি।

এছাড়া তিনি শান্তিরক্ষা বিষয়ে একটি উচ্চ পর্যায়ের বৈঠক এবং সাইবার নিরাপত্তা নিয়ে একটি বৈঠকে অংশ নেবেন, যেখানে তার ছেলেও তথ্যপ্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় তার সঙ্গে থাকবেন।