উত্তরার বাড়িতে ৩৩০ কেজি নেশার পাতা ‘খাত’

ঢাকার উত্তরার একটি বাড়ি থেকে প্রায় ৩৩০ কেজি ইথিওপীয় নেশার পাতা ‘খাত’ উদ্ধার করেছে পুলিশ

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Sept 2018, 08:54 AM
Updated : 20 Sept 2018, 08:54 AM

বুধবার উত্তরা পশ্চিম থানা পুলিশের এ অভিযানে দুইজনকে গ্রেপ্তার করা হয়েছে বলে ঢাকা মহানগর পুলিশের নিউজ পোর্টাল ‘ডিএমপি নিউজ’ জানিয়েছে।

গ্রেপ্তাররা হলেন- মো. নাজমুল ইসলাম তালুকদার (৩৯) ও মো. মাহবুবুর রহমান পলাশ (৫১)।

তাদের মধ্যে নাজমুলের বাড়ি শরিয়তপুরের ভেদরগঞ্জ থানার ঠাকুরজ্যাকান্দি গ্রামে এবং মাহবুবুর রহমানের বাড়ি পাবনার ঈশ্বরদী থানার শেরশাহ রোডে। তারা দুজনেই উত্তরা পশ্চিম থানা এলাকায় বসবাস করে আসছিলেন।

ডিএমপি নিউজ বলছে, ইথিওপিয়া থেকে আমদানি করা নেশাদ্রব্যগুলো উত্তরা ১৪ নম্বর সেক্টরের ১ নম্বর রোডের ওই বাড়িতে মজুদ করা হয়েছিল বিভিন্ন দেশে চড়া দামে পাচার করার জন্য।

এ ব্যাপারে উত্তরা পশ্চিম থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে একটি মামলা দায়ের করা হয়েছে।

এ ধরনের নেশাদ্রব্য বাংলাদেশে প্রথম ধরা পড়েছিল গত ৩১ অগাস্ট। সেদিন শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের কার্গো গুদাম এবং শান্তিনগরের এক ব্যবসা প্রতিষ্ঠানে অভিযান চালিয়ে প্রায় সাড়ে আটশ কেজি নেশাদ্রব্য উদ্ধার করা হয়।

এরপর আরও কয়েক দফায় বিভিন্ন পরিমানে ‘খাত’ উদ্ধার করার খবর দিয়েছে বিভিন্ন আইনশৃঙ্খলা বাহিনী। 

মাদকদ্রব্য অধিদপ্তরের কর্মকর্তারা বলছেন, কাথ শ্রেণিভুক্ত এক ধরনের উদ্ভিদ থেকে তৈরি এই নেশাদ্রব্য আফ্রিকার দেশগুলোতে বহু আগে থেকেই প্রচলিত। তবে ইদানিং বিভিন্ন দেশে হেরোইন বা ইয়াবার মতো মাদকের বিকল্প হিসেবে ব্যবহৃত হচ্ছে এই ভেষজ নেশার পাতা।

চায়ের পাতার মতো দেখতে শুকনো ওই নেশাদ্রব্য মুখে নিয়ে চিবিয়ে বা পানির সঙ্গে মিশিয়ে খাওয়া হয়। ওই পাতায় ক্যাথিনোন ও ক্যাথিন অ্যালকালয়েড থাকে বলে ইয়াবার মতই নেশা হয়।

এ ধরনের বিকল্প নেশাদ্রব্যগুলোকে চিহ্নিত করা হচ্ছে ‘নিউ সাইকোট্রফিক সাবটেনসেস’ বা এনপিএস নামে।