পারটেক্সের হাসেম ও লো-মেরিডিয়ানের আমিনকে দুদকে তলব

অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ অনুসন্ধানের অংশ হিসেবে পারটেক্স গ্রুপের চেয়ারম্যান এম এ হাসেম এবং হোটেল লো-মেরিডিয়ানের মালিক আমিন আহম্মেদ ভূঁইয়াকে তলব করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Sept 2018, 02:44 PM
Updated : 19 Sept 2018, 02:54 PM

দুদকের উপ-পরিচালক (জনসংযোগ) প্রনব কুমার ভট্টাচার্য্য জানান, উপ-পরিচালক মোশারফ হোসেইন মৃধার সই করা দুটি নোটিস বুধবার হাসেম ও আমিন ভূঁইয়ার ঠিকানায় পাঠিয়ে দেওয়া হয়।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে প্রনব বলেন, নোটিসে এম এ হাসেমকে আগামী ২৬ সেপ্টেম্বর ও আমিন আহমেদ ভূইঁয়াকে ২৭ সেপ্টেম্বর দুদকের প্রধান কার্যালয়ে হাজির হতে বলা হয়েছে।

এম এ হাসেমের বিরুদ্ধে ‘রাজস্ব ফাঁকি, বৈধ ব্যবসার আড়ালে অবৈধ ব্যবসা পরিচালনা ও সরকারের বিপুল পরিমাণ সম্পত্তি দখলসহ দুর্নীতির মাধ্যমে শত কোটি টাকার মালিক হওয়ার’ অভিযোগ এসেছে দুদকের হাতে। 

এছাড়া পারটেক্স গ্রুপের বিভিন্ন প্রতিষ্ঠানের নামে স্বল্প মূল্যে পণ্য আমদানি করে নথিতে বেশি দাম দেখিয়ে শত শত কোটি টাকা বিদেশ পাচার করার অভিযোগ রয়েছে হাসেমের বিরুদ্ধে।

অন্যদিকে আমিন আহম্মেদ ভূঁইয়ার বিরুদ্ধে ‘হোটেল ব্যবসার আড়ালে অন্যান্য অবৈধ ব্যবসা এবং সরকারি সম্পত্তি আত্মসাতের মাধ্যমে শত শত কোটি টাকার মালিক হওয়ার’ অভিযোগ পাওয়ার কথা বলছেন দুদক কর্মকর্তারা।

তিনি নোয়াখালীর সুবর্ণচর এলাকায় ৭০০ একর খাস জমি জবর দখল করে রেখেছেন এবং হোটেল ব্যবসার আড়ালে শত শত কোটি টাকা বিদেশে পাচার করেছেন বলেও অভিযোগ রয়েছে।

পারটেক্স গ্রুপের চেয়ারম্যান এম এ হাসেম ও তার দুই ছেলেকে এর আগে চিনি আমদানিতে দুর্নীতির একটি অভিযোগে ২০১৪ সালের সেপ্টেম্বরে জিজ্ঞাসাবাদ করেছিল দুদক।

তামাক দিয়ে ব্যবসা শুরু করা হাসেম গত পাঁচ দশকে তার বাণিজ্যের বিস্তার ঘটিয়েছেন আবাসন, আমদানি-রপ্তানি, পার্টিকেল বোর্ড, ইস্পাত, প্লাস্টিক, ভোগ্যপণ্য, ব্যাংক-বীমাসহ বিভিন্ন খাতে।

২০০১ সালে অষ্টম জাতীয় সংসদ নির্বাচনের আগে তিনি বিএনপিতে যোগ দেন এবং নোয়াখালী-২ (বেগমগঞ্জ-সোনাইমুড়ী) আসনের সাংসদ নির্বাচিত হন। ওই সরকারের মেয়াদ শেষে রাজনৈতিক পালাবদলের মধ্যে রাষ্ট্রক্ষমতা চলে যায় সেনা নিয়ন্ত্রিত তত্ত্বাবধায়ক সরকারের হাতে। আরও অনেক ব্যবসায়ী, রাজনীতিবিদের মত গ্রেপ্তার হন হাসেম।

পরের বছর জামিনে মুক্তির পর বিএনপি থেকে পদত্যাগের ঘোষণা দেন এই ব‌্যবসায়ী। প্রায় আট বছর রাজনীতিতে নিষ্ক্রিয় থাকার পর ২০১৬ সালে বিএনপি মহাসচিবকে চিঠি দিয়ে তিনি পদত‌্যাগের কথা জানান।

নর্থ সাউথ ইউনিভার্সিটি ট্রাস্টের চেয়ারম্যান হাসেম এক সময় সিটি ব্যাংক লিমিটেড ও ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের পরিচালনা পর্ষদে ছিলেন।

ঢাকার পাঁচ তারকা হোটেল লো মেরিডিয়ানের স্বত্বাধিকারী আমিন আহম্মেদ ভূঁইয়া বেস্ট হোল্ডিংস গ্রুপের চেয়ারম্যান। ২০০৭ সালের বাতিল নির্বাচনে নোয়াখালী-২ আসন থেকে বিএনপির মনোনয়ন পেয়েছিলেন তিনি।

জরুরি অবস্থার সময় তারেক রহমানের বিরুদ্ধে এক কোটি টাকা চাঁদাবাজির অভিযোগে যে মামলা হয়েছিল, তার বাদী ছিলেন ঠিকাদার আমিন আহমেদ ভুঁইয়া, যিনি বেস্ট হোটেলস লিমিটেড এবং নিলয় এগ্রো লিমিটেডেরও মালিক।

আমিন ভূঁইয়ার মালিকানাধীন গুলশানের উদয় টাওয়ারেই ছিল তারেক রহমানের বন্ধু গিয়াসউদ্দিন আল মামুনের চ্যানেল ওয়ানের কার্যালয়, যা পরে বন্ধ হয়ে যায়।