সারাদেশে দুর্গাপূজায়  বিশেষ নিরাপত্তা

শারদীয় দুর্গোৎসবে যে কোনো ধরনের বিশৃঙ্খলা ও নাশকতা প্রতিরোধে নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন জননিরাপত্তা সচিব মো. মোস্তাফা কামাল উদ্দীন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Sept 2018, 02:26 PM
Updated : 19 Sept 2018, 02:26 PM

আগামী মাসে শুরু হতে যাচ্ছে বাঙালি সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজা।

বুধবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সভাকক্ষে দুর্গাপূজায় নিরাপত্তা ব্যবস্থা নিয়ে সভা শেষে সাংবাদিকের প্রশ্নের জবাবে জননিরাপত্তা সচিব বলেন, “এ বছর সারাদেশে ৩০ হাজারের বেশি পূজামণ্ডপ থাকবে আর ঢাকা মহানগরে থাকবে ২৩০টি মণ্ডপ।”

দেশজুড়ে পূজামণ্ডপগুলোতে পুলিশসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের সঙ্গে একলাখ ৭০ হাজার আনসার সদস্য মোতায়েন থাকবে বলে জানান তিনি। 

গত বছর সারা দেশে ৩০ হাজার ৭৭টি মণ্ডপের নিরাপত্তায় পুলিশ ছাড়াও নিয়োজিত ছিল একলাখ ৬৮ হাজার আনসার সদস্য।

সচিব বলেন, “পুলিশের কন্ট্রোল কক্ষ থাকবে আর পূজা উদযাপন কমিটির সঙ্গে আইনশৃঙ্খলা বাহিনী সমম্বয় করে কাজ করবে।

“বিসর্জনের তারিখটি শুক্রবার হওয়ায় দুপুর ১২টা থেকে বিকাল ৩টা পর্যন্ত মুসল্লিদের যেন কোনো সমস্যা না হয় সেদিকে লক্ষ্য রাখতে নেতৃবৃন্দকে বলা হয়েছে। আজানের সময় ঢাকঢোল বাজানো যাবে না।”

দুর্গাপূজার সময় সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব ছড়ানো প্রতিহত করার ব্যবস্থা নেওয়া হবে জানিয়ে আপত্তিকর কিছু কারো চোখে পড়লে সঙ্গে সঙ্গে জাতীয় হেল্পডেস্ক নম্বর ৯৯৯ -এ ফোন দেওয়ার কথাও উল্লেখ করেন তিনি।

এছাড়া পূজায় মোটর সাইকেল নিয়ন্ত্রণ করা হবে যেন অপরাধ করে কেউ পালাতে না পারে।

সভায় পূজা উদযাপন কমিটির সভাপতি মিলন কান্তি দত্ত, সাধারণ সম্পাদক নির্মল চ্যাটার্জী, ঢাকা মহানগর পূজা কমিটির সভাপতি শৈলেন মজুমদার ও বিভিন্ন সংস্থার প্রধানগণ উপস্থিত ছিলেন।

অক্টোবর মাসে ২১ অগাস্টের গ্রেনেড হামলায় রায় ছাড়াও আগামী একাদশ নির্বাচনকে ঘিরেও বিশেষ পরিস্থিতি থাকার বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে সচিব বলেন, “সভায় এ বিষয় নিয়ে আলোচনা হয়েছে। সবকিছু মাথায় রেখে নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হবে।”