ঢাকা-ভাঙ্গায় দেশের প্রথম এক্সপ্রেসওয়ে উদ্বোধন আগামী মাসে: মন্ত্রী

ঢাকা-ভাঙ্গা ছয় লেইনের সড়কের নির্মাণ কাজ শেষে আগামী মাসে উদ্বোধনের প্রস্তুতি চলছে।  

সংসদ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Sept 2018, 05:24 PM
Updated : 18 Sept 2018, 05:24 PM
মঙ্গলবার জাতীয় সংসদের প্রশ্নোত্তরে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানান, আগামী ১৩ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওই দিন ছয় লেইনের এই সড়কসহ আরও কিছু উন্নয়ন প্রকল্প আনুষ্ঠানিক উদ্বোধন করবেন।

তিনি জানান, ঢাকা-ভাঙ্গায় ছয় লেইনের এই সড়কটি দেশের প্রথম এক্সপ্রেসওয়ে।

“এই সংসদের মাধ্যমে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলসহ দেশবাসীকে জানাতে চাই, দেশের প্রথম ছয় লেইনের এই এক্সপ্রেসওয়ে প্রধানমন্ত্রী ১৩ অক্টোবর উদ্বোধন করবেন।”

পদ্মা সেতুর ৫৭ শতাংশ কাজ ইতোমধ্যে শেষ হয়েছে জানিয়ে কাদের বলেন,  ওইদিন প্রধানমন্ত্রী পদ্মা সেতুর রেলওয়ে প্রকল্প নির্মাণ কাজ ও ইতোমধ্যে শেষ হওয়া নদী শাসন কার্যক্রম উদ্বোধন করবেন।

সড়ক পরিবহনমন্ত্রী জানান, সড়ক ও জনপথ অধিদপ্তরের আওতায় দেশে মোট মহাসড়কের দৈর্ঘ্য ২১ হাজার ৩০২ কিলোমিটার। এর মধ্যে জাতীয় মহাসড়ক তিন হাজার ৮১২ দশমিক ৭৮ কিমি, আঞ্চলিক মহাসড়ক চার হাজার ২৪৬ দশমিক ৯৭ কিমি ও জেলা মহাসড়ক ১৩ হাজার ২৪২ দশমিক ৩৩ কিমি।

রেলমন্ত্রী মুজিবুল হক সংসদে জানান, রেলওয়ের পূর্বাঞ্চলে ৩৮টি রুটে ২০৭টি ট্রেন ও পঞ্চিমাঞ্চলে ৫০টি রুটে ১৪১টি ট্রেন চলে।

তিনি বলেন, “বর্তমান সরকারের দুই মেয়াদে ২৭০টি কোচ ও ৪৬টি লোকোমোটিভ সংগ্রহ করে ১১৭টি ট্রেন চালু করা হয়েছে। পদ্মা সেতু রেলসংযোগ প্রকল্পের আওতায় ১০০টি বিজি কোচসহ মোট ৭০০টি কোচ এবং ১০০টি মিটার গেজ ও ৪০টি ব্রজ গেজ লোকোমোটিভ সংগ্রহ প্রক্রিয়াধীন রয়েছে।”

বর্তমানে দেশে ৪৬০টি রেল স্টেশনের মধ্যে ৯৬টি বন্ধ রয়েছে বলে জানান মন্ত্রী। বন্ধ রেলস্টেশনের মধ্যে পূর্বাঞ্চলে ৩৩টি ও পশ্চিমাঞ্চলে ৬৩টি।

মুজিবুল জানান, দেশে মোট রেললাইনের দৈর্ঘ্য দুই হাজার ৯২৯ দশমিক ৫০ কিমি। এর মধ্যে ব্রজ গেজ ৬৫১ দশমিক ৩০ কিমি, মিটার গেজ এক হাজার ৮৪৫ দশমিক ৪১ কিমি ও ডুয়েল গেজ ৪৩২ দশমিক ৭৮ কিমি।

বর্তমানে রেলওয়ের ৯ কোটি যাত্রী পরিবহনের সক্ষমতা রয়েছে বলেও জানান তিনি।

রেলওয়ের অব্যবহৃত ভূমির পরিমাণ আট হাজার ৯৮৭ দশমিক ৩৪ একর বলে জানান মন্ত্রী।

তিনি বলেন, এই অব্যহৃত জমিতে পিপিপির আওতায় আধুনিক হাসপাতাল ও মেডিকেল কলেজ, নার্সিং ইন্সস্টিটিউট, আন্তর্জাতিক মানের পাঁচ তারকা হোটেল-কাম-বাণিজ্যিক ভবন, মোটেল, বহুতল বিশিষ্ট শপিংমল-কাম গেস্ট হাউজ নির্মাণে প্রকল্প গ্রহণ করা হচ্ছে।

বস্ত্র ও পাটমন্ত্রী ইমাজ উদ্দিন প্রামাণিক জানান, দেশের বার্ষিক কাপড়ের চাহিদা দুই হাজার চারশ মিলিয়ন মিটার। প্রতি বছর বিদেশ হতে চারশ থেকে সাতশ মিলিয়ন মিটার কাপড় আমদানি করতে হয়।