কমিউনিটি ক্লিনিককে ট্রাস্টের আওতায় আনতে বিল

প্রকল্পের মাধ্যমে পরিচালিত দেশের কমিউনিটি ক্লিনিকগুলোকে ট্রাস্টের আওতায় এনে সেগুলোর সেবামূলক কার্যক্রম পরিচালনায় নতুন আইনের খসড়া আইনসভার অনুমোদনের জন্য তোলা হয়েছে।

সংসদ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Sept 2018, 02:54 PM
Updated : 18 Sept 2018, 02:54 PM

মঙ্গলবার স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম ‘কমিউনিটি ক্লিনিক স্বাস্থ্য সহায়তা ট্রাস্ট বিল- ২০১৮’ সংসদে উত্থাপন করেন।

পরে বিলটি একদিনের মধ্যে পরীক্ষা করে সংসদে প্রতিবেদন দেওয়ার জন্য স্বাস্থ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।

দেশে বর্তমানে ১৩ হাজার ৮৬১টি কমিউনিটি ক্লিনিক রয়েছে। এ ধরনের আরও এক হাজার ২৯টি ক্লিনিক বাস্তবায়নে সরকারের পরিকল্পনা আছে।

এই ট্রাস্টের লক্ষ্য হবে- গ্রামীণ জনগোষ্ঠীর সমন্বিত প্রাথমিক স্বাস্থ্যসেবা কার্যক্রমে জনগণের অংশগ্রহণ নিশ্চিত করা, ট্রাস্টের তহবিল ব্যবহার করে গ্রামীণ জনগোষ্ঠীকে সমন্বিত প্রাথমিক স্বাস্থ্যসেবা দেওয়া।

বিলে বলা হয়েছে, স্বাস্থ্যসেবা বিভাগ, স্বাস্থ্য অধিদপ্তর, বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) জেলা সিভিল সার্জন, উপ-পরিচালক পরিবার পরিকল্পনা অধিদপ্তর, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা এবং উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তার কার্যালয়ের সাথে সুষ্ঠু সমন্বয়ের মাধ্যমে কমিউনিটি ক্লিনিকগুলোর কার্যক্রম পরিচালিত হবে।

প্রস্তাবিত আইনে কর্মীদের স্থায়ীকরণ, বেতন বৃদ্ধি, পদোন্নতির সুযোগ, গ্রাচুইটি এবং অবসর ভাতার সুবিধা রাখা হয়েছে।

বিলে বলা হয়েছে, ট্রাস্টে সরকারি থোক বরাদ্দ থাকবে, অনুদান থাকবে। পাশাপাশি বেসরকারিভাবে ব্যক্তিগত উদ্যোগে, স্থানীয় সামাজিক সংগঠন বা ব্যক্তি বিশেষ এখানে দান বা অনুদান করতে পারবেন।

প্রধানমন্ত্রী ট্রাস্টের উপদেষ্টা পরিষদের সভাপতির দায়িত্বে থাকবেন। এছাড়া একটি বোর্ড থাকবে। প্রধানমন্ত্রীর মনোনীত ‘সামজহিতৈষী স্বনামধন্য’ ব্যক্তি হবেন এই বোর্ডের সভাপতি।

সরকারের একজন অতিরিক্ত সচিব বোর্ডে ব্যবস্থাপনা পরিচালক হিসেবে থাকবেন।বোর্ডের সদস্য হবে ১৪ জন।

বাসস বিল উত্থাপন

এর আগে ‘বাংলাদেশ সংবাদ সংস্থা বিল-২০১৮’  সংসদে তোলেন তথ্যমন্ত্রী হাসানুল ইনু। ১৯৭৯ সালের অধ্যাদেশ দিয়ে বাসস পরিচালিত হচ্ছে। সামরিক শাসনামলে জারি করা অধ্যাদেশ সর্বোচ্চ আদালত অবৈধ ঘোষণা করায় অধ্যাদেশ অনুসরণ করে নতুন আইন করা হচ্ছে।

আইন অনুযায়ী বাসস একটি বোর্ডের মাধ্যমে পরিচালিত হবে। ১১ সদস্যের এই বোর্ডে একজন চেয়ারম্যান ও ১০ জন সদস্য থাকবেন, যার মেয়াদ হবে তিন বছর।

একজন ব্যবস্থাপনা পরিচালক বাসসের নির্বাহী প্রধান হিসেবে কাজ করবেন। ব্যবস্থাপনা পরিচালক পদে নিয়োগ পেতে হলে সাংবাদিকতায় কমপক্ষে ১৮ বছরের অভিজ্ঞতা থাকতে হবে।