ডাকসু নির্বাচন: আপিলের আবেদন ঢাবি কর্তৃপক্ষের

ছয় মাসের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনের ব্যবস্থা নিতে দেওয়া হাই কোর্টের আদেশ স্থগিত চেয়ে আপিলের আবেদন করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Sept 2018, 05:12 AM
Updated : 30 Oct 2018, 11:09 AM

সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট শাখায় অ্যাটর্নি জেনারেলের কার্যালয় থেকে রোববার লিভ টু আপিলের আবেদন জমা দেওয়া হয় বলে সোমবার আইনজীবী মনজিল মোরসেদ জানিয়েছেন।

ছয় বছর আগের যে রিট আবেদনের নিষ্পত্তি করে চলতি বছর ১৭ জানুয়ারি ডাকসু নির্বাচন নিয়ে হাই কোর্টের আদেশ এসেছিল, সেই রিটকারী পক্ষের আইনজীবী মনজিল।

সোমবার সাংবাদিকদের তিনি বলেন, “ছয় মাসের মধ্যে ডাকসু নির্বাচনের জন্য হাই কোর্ট যে রায় দিয়েছিল, রোববার ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ওই রায়টি স্থগিত চেয়ে লিভ টু আপিল দায়ের করেছে।

এই পদক্ষেপকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের সঙ্গে ‘তামাশা’ হিসেবে বর্ণনা করে এই আইনজীবী বলেন, “ঢাবি কর্তৃপক্ষ একদিকে পরিষদের সভা ডাকলেন, সবাইকে দেখালেন তারা নির্বাচন দিচ্ছেন; আগামী মার্চের মধ্যে নির্বাচন হবে।

“একই সঙ্গে আবার এ রায়ের বিরুদ্ধে আপিল দায়ের করলেন। এটা তো এক ধরনের স্ববিরোধী অবস্থান। এটা হতে পারে না। ঢাবি কর্তৃপক্ষের এ অবস্থানের কারণে ছাত্ররা হতাশ হবে।

তিনি বলেন, এ আপিল করার মধ্য দিয়ে তারা এটাই প্রমাণ করেছে যে, ডাকসু নির্বাচন দিতে তারা ইচ্ছুক না। এর মধ্যে কোনো একটা পেছনের শক্তি কাজ করছে।

এদিকে সাত মাস পেরিয়ে গেলেও নির্বাচনের কোনো আয়োজন দৃশ্যমান না হওয়ায় গত ৪ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে উকিল নোটিস পাঠান মনজিল মোরসেদ। জবাব না পেয়ে ১২ সেপ্টেম্বর উপাচার্যসহ ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের বিরুদ্ধে হাই কোর্টে আদালত অবমাননার অভিযোগ আনেন তিনি।

এর মধ্যে রোববার ডাকসু ও হল সংসদ নির্বাচন নিয়ে বিশ্ববিদ্যালয়ে ‘ক্রিয়াশীল’ ছাত্র সংগঠনগুলোর নেতাদের সঙ্গে মতবিনিময় সভার পর উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান। সাংবাদিকদের জানান, আগামী বছরের মার্চের মধ্যে ডাকসুর নির্বাচন করার লক্ষ্য নিয়ে প্রশাসন কাজ করছে।

সুপ্রিম কোর্ট

সুপ্রিম কোর্ট সুপ্রিম কোর্ট দুই যুগ ধরে ডাকসু নির্বাচন না হওয়ায় প্রশাসনকে বাধ্য করতে ২০১২ সালে এই রিট আবেদন করেছিলেন ২৫ শিক্ষার্থী।

আদালত তখন রুল দিয়ে জানতে চেয়েছিল, ডাকসু নির্বাচন করার ব্যর্থতা কেন অবৈধ ঘোষণা করা হবে না। সেই রুলের নিষ্পত্তি করেই ১৭ জানুয়ারি রায় দেয় হাই কোর্ট।

রিট আবেদনে আদালতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার।

১৯২১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পরের বছর যাত্রা শুরু করে ডাকসু। প্রথমে পরোক্ষ নির্বাচন হলেও শিক্ষার্থীদের প্রত্যক্ষ ভোটে ডাকসু নির্বাচন শুরু হয় বাংলাদেশ স্বাধীন হওয়ার পর।

ভাষা আন্দোলন, শিক্ষা আন্দোলন এবং ঊনসত্তরের গণ অভ্যুত্থানসহ বাংলাদেশের স্বাধীনতার সংগ্রামে ডাকসু এবং এ বিশ্ববিদ্যালয়ের ছাত্রনেতারা ছিলেন সামনের কাতারে। স্বাধীন বাংলাদেশেও স্বৈরাচারবিরোধী আন্দোলনসহ বিভিন্ন গণতান্ত্রিক আন্দোলনে এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল। 

প্রতিবছর ডাকসু নির্বাচন হওয়ার কথা থাকলেও দেশ স্বাধীন হওয়ার পর ভোট হয়েছে মাত্র ছয়বার। সর্বশেষ ১৯৯০ সালের ৬ জুন ডাকসু নির্বাচনের পর ছাত্র সংগঠনগুলোর দাবির পরিপ্রেক্ষিতে বেশ কয়েকবার উদ্যোগ নেওয়া হলেও সে নির্বাচন হয়নি।

আরও পড়ুন: