প্রধানমন্ত্রীর সাক্ষাৎ চান প্রাথমিক শিক্ষকরা

সরকারি আশ্বাসের পরও প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বেতন কাঠামোর ‘বৈষম্য’ না ঘোচায় প্রধানমন্ত্রীর সাক্ষাৎ চেয়েছেন বাংলাদেশ প্রাথমিক সহকারী শিক্ষক মহাজোটের নেতারা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Sept 2018, 02:44 PM
Updated : 12 Sept 2018, 03:53 PM

এ জোটের নেতা প্রাথমিক সহকারী শিক্ষক সমাজের সভাপতি আনিসুর রহমান বুধবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক সংবাদ সম্মেলনে বলেন, “আগামী ১৯ সেপ্টেম্বরের মধ্যে আমরা প্রধানমন্ত্রীর সাথে সাক্ষাৎ করতে চাই।”

তিনি বলেন, সাক্ষাতের অনুমতি না পেলে ২০ থেকে ২৪ সেপ্টেম্বর পর্যন্ত নিজেদের দাবির সমর্থনে তারা উপজেলা পর্যায় থেকে শিক্ষকদের স্বাক্ষর সংগ্রহ করবেন। এরপর ২৫ সেপ্টেম্বর প্রধানমন্ত্রীর বরাবরে স্মারকলিপি দেবেন।

এরপরও দাবি বাস্তবায়ন না হলে মহাসমাবেশ করে ‘কঠোর কর্মসূচি’ ঘোষণা করা হবে বলে হুঁশিয়ার করেন আনিসুর।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে শিক্ষক মহাজোটের সমন্বয়ক আতাউর রহমান বলেন, “একই শিক্ষাগত যোগ্যতা নিয়ে সহকারী শিক্ষক হিসেবে প্রাথমিক বিদ্যালয়ে যোগদান করেও আমরা প্রধান শিক্ষক থেকে তিন ধাপ নিচে বেতন পাচ্ছি। আমরা এ বৈষম্যের নিরসন চাই।”

বর্তমান নিয়মে প্রধান শিক্ষকরা জাতীয় বেতন স্কেলের একাদশ গ্রেডে বেতন পান, আর সহকারী শিক্ষকরা পান চতুর্দশ গ্রেডে।

১৯৮৪ সাল পর্যন্ত প্রশিক্ষণপ্রাপ্ত প্রধান শিক্ষক এবং প্রশিক্ষণপ্রাপ্ত সহকারী শিক্ষকরা এক স্কেলে পেতন পেলেও ১৯৮৫, ২০০৬ ও ২০১৪ সালে তিন ধাপের এই পার্থক্য তৈরি করা হয়েছে বলে আন্দোলনরত শিক্ষকদের ভাষ্য।  

এই ব্যবধান কমিয়ে প্রধান শিক্ষকের পরের গ্রেডে সহকারী শিক্ষকদের বেতন স্কেল নির্ধারণ করার দাবি জানিয়ে আসছে বাংলাদেশ প্রাথমিক সহকারী শিক্ষক মহাজোট।

আতাউর রহমান বলেন, এই বৈষম্য নিরসনে তারা দীর্ঘদিন ধরে মানববন্ধন, সমাবেশ, স্মারকলিপি প্রদান, অনশনের মত কর্মসূচি পালন করে আসছেন। সরকারের তরফ থেকে দাবি পূরণের আশ্বাসও দেওয়া হয়েছে।

“এরপর মাসের পর মাস চলে গেলেও এর কোনো অগ্রগতি হয়নি। মন্ত্রণালয়ে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের বেতন কাঠামো সংক্রান্ত এক সভায় মন্ত্রী সম্প্রতি বলেছেন, আসন্ন নির্বাচনের আগে সহকারী শিক্ষকদের বেতন গ্রেডের বৈষম্য নিরসন সম্ভব নয়। মন্ত্রীর এই বক্তব্যে আমরা হতাশ।”

অন্যদের মধ্যে শিক্ষক মহাজোটের মুখপাত্র ইউ এস খালেদা আক্তার, শিক্ষক নেতা জাহিদুর রহমান বিশ্বাসসহ সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন আরো অনেকে।