রমা চৌধুরীর মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক

একাত্তরের বীরাঙ্গনা লেখক রমা চৌধুরীর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Sept 2018, 01:18 PM
Updated : 3 Sept 2018, 01:18 PM

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় সোমবার ভোর সাড়ে ৪টায় মারা যান রমা চৌধুরী।

রমা চৌধুরীর বয়স হয়েছিল ৭৯ বছর। ডায়াবেটিস, উচ্চ রক্তচাপসহ বিভিন্ন জটিল রোগ নিয়ে গত জানুয়ারি থেকে তিনি চট্টগ্রাম মেডিকেলে ভর্তি ছিলেন।

প্রধানমন্ত্রী মুক্তিযুদ্ধে রমা চৌধুরীর ত্যাগ ও সংগ্রামের কথা স্মরণ করে বলেন, “৭১-এ মহান স্বাধীনতা যুদ্ধের সময় পাকিস্তানি বাহিনীর হাতে দুই ছেলেকে হারান তিনি। এ সময় পাকিস্তানি হানাদার বাহিনী দ্বারা নির্যাতিত হন রমা চৌধুরী। পুড়িয়ে দেওয়া হয় তার ঘর-বাড়ি।”

রমা চৌধুরীর বিদেহী আত্মার শান্তি কামনা এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা প্রকাশও করেন প্রধানমন্ত্রী।

পাঁচ বছর আগে শেখ হাসিনার সঙ্গে দেখা করে তাকে আশীর্বাদ করেছিলেন রমা চৌধুরী।

চট্টগ্রামের বোয়ালখালী উপজেলার বাসিন্দা রমা চৌধুরী ১৯৬১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা সাহিত্যে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। পেশা হিসেবে জীবনে তিনি শিক্ষকতাকে বেছে নিয়েছিলেন।

মুক্তিযুদ্ধের সময় ১৯৭১ সালের ১৩ মে তিন শিশু সন্তান নিয়ে বোয়ালখালীর পোপাদিয়ার গ্রামের বাড়িতেই ছিলেন রমা চৌধুরী। এসময় তার স্বামী ছিলেন ভারতে। ওই ঘটনার পর থেকেই খালি পায়ে হাঁটেন রমা চৌধুরী।

এলাকার রাজাকারদের সহায়তায় পাকিস্তানি বাহিনী রমা চৌধুরীর বাড়িতে হানা দেয়, ধর্ষণের পর তাদের বাড়ি জ্বালিয়ে দেয় হানাদাররা। রমা চৌধুরীর দুই সন্তান সাগর (৫) ও টগর (৩) এই ঘটনার দুই বছরের মধ্যেই মারা যান। তার আরেক সন্তান মারা যায় সড়ক দুর্ঘটনায়।

রমা চৌধুরী ’৭১ এর জননী’, ‘এক হাজার এক দিন যাপনের পদ্য’, ‘ভাব বৈচিত্র্যে রবীন্দ্রনাথ’সহ ১৯টি বই লিখে গেছেন। চট্টগ্রাম নগরীতে খালি পায়ে বিচরণ করতেন এই বীরাঙ্গনা।

নিজের লেখা বই নিজেই তিনি বিক্রি করতেন। বই বিক্রি করে একটি অনাথ আশ্রম গড়ার স্বপ্ন ছিল তার।