ছবির গল্প: শরণার্থী ঈদ

মিয়ানমারের রাখাইন রাজ্যে দমন পীড়নের মুখে যে রোহিঙ্গারা গতবছর অগাস্টে নিজেদের ভিটেমাটি ছেড়ে এসে বাংলাদেশের কক্সবাজারে আশ্রয় নিয়েছিলেন, তাদের শরণার্থী জীবনের এক বছর পূর্ণ হতে চলেছে। এরই মধ্যে বুধবার তাদের দুর্বিষহ জীবনে এল আরেকটি ঈদ। রয়টার্সের ছবিতে কুতুপালং শরণার্থী শিবিরে রোহিঙ্গাদের ঈদের দিনের গল্প।
  • ঈদের দিনে মুখে তানাখা মেখে সেজেছে এই রোহিঙ্গা শিশুরা, যেমনটা সাজত রাখাইনে থাকতে। তানাখা হল এক ধরনের গাছের ছাল, যা চন্দনের গুঁড়োর মত রূপচর্চায় ব্যবহৃত হয়। আশ্রয় শিবিরের ঈদ আর তানাখার প্রলেপ কী এই শিশুদের এক বছরের আগের ভয়ঙ্কর অভিজ্ঞতা ভুলিয়ে দিতে পেরেছে?

    ঈদের দিনে মুখে তানাখা মেখে সেজেছে এই রোহিঙ্গা শিশুরা, যেমনটা সাজত রাখাইনে থাকতে। তানাখা হল এক ধরনের গাছের ছাল, যা চন্দনের গুঁড়োর মত রূপচর্চায় ব্যবহৃত হয়। আশ্রয় শিবিরের ঈদ আর তানাখার প্রলেপ কী এই শিশুদের এক বছরের আগের ভয়ঙ্কর অভিজ্ঞতা ভুলিয়ে দিতে পেরেছে?

  • ঈদের নামাজের প্রস্তুতিতে অজু সারছেন রোহিঙ্গা মুসলমানরা। নিজের বাড়ির পাশের মসজিদে নয়, কক্সবাজারের কুতুপালং শরণার্থী শিবিরে এবার কোরবানির ঈদ এসেছে তাদের জীবনে।

    ঈদের নামাজের প্রস্তুতিতে অজু সারছেন রোহিঙ্গা মুসলমানরা। নিজের বাড়ির পাশের মসজিদে নয়, কক্সবাজারের কুতুপালং শরণার্থী শিবিরে এবার কোরবানির ঈদ এসেছে তাদের জীবনে।

  • কুতুপালং শরণার্থী ক্যাম্পে ঈদের নামাজ শেষে সৃষ্টিকর্তার কাছে কি ফরিয়াদে হাত তুলেছেন এই রোহিঙ্গা প্রৌঢ়? তাদের ঘরে ফেরাতে আলোচনা চলছে, কিন্তু কেমন হবে সেই ফেরা?

    কুতুপালং শরণার্থী ক্যাম্পে ঈদের নামাজ শেষে সৃষ্টিকর্তার কাছে কি ফরিয়াদে হাত তুলেছেন এই রোহিঙ্গা প্রৌঢ়? তাদের ঘরে ফেরাতে আলোচনা চলছে, কিন্তু কেমন হবে সেই ফেরা?

  • শরণার্থী শিবিরে সারি সারি ঝুপড়ি ঘরের ফাঁকেই নাগরদোলায় দোলা; রোহিঙ্গা শিশুদের জন্য সামান্য ঈদ বিনোদনের আয়োজন।

    শরণার্থী শিবিরে সারি সারি ঝুপড়ি ঘরের ফাঁকেই নাগরদোলায় দোলা; রোহিঙ্গা শিশুদের জন্য সামান্য ঈদ বিনোদনের আয়োজন।

  • বাস্তুহারা জীবনেও ঈদ এসেছে পঞ্জিকা মেনে। এই ঈদে পশু কোরবানি দেওয়ার নিয়ম। বিভিন্ন দাতা সংস্থা, এনজিও, সংগঠন আর ব্যক্তির দানে দশ লাখ রোহিঙ্গার জন্য সংগ্রহ করা গেছে হাজার তিনেক গরু। তাই দিয়েই কোরবানির প্রস্তুতি।

    বাস্তুহারা জীবনেও ঈদ এসেছে পঞ্জিকা মেনে। এই ঈদে পশু কোরবানি দেওয়ার নিয়ম। বিভিন্ন দাতা সংস্থা, এনজিও, সংগঠন আর ব্যক্তির দানে দশ লাখ রোহিঙ্গার জন্য সংগ্রহ করা গেছে হাজার তিনেক গরু। তাই দিয়েই কোরবানির প্রস্তুতি।

  • গতবছর অগাস্টে মিয়ানমারের রাখাইনে নতুন করে সেনা অভিযান শুরুর পর এ পর্যন্ত প্রায় সাত লাখ রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। তাদের একটি বড় অংশই শিশু।

    গতবছর অগাস্টে মিয়ানমারের রাখাইনে নতুন করে সেনা অভিযান শুরুর পর এ পর্যন্ত প্রায় সাত লাখ রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। তাদের একটি বড় অংশই শিশু।

  • কুতুপালং ক্যাম্পের রাস্তায় দুই রোহিঙ্গা শিশুর মুখে ‘ঈদের মুখোশ’।

    কুতুপালং ক্যাম্পের রাস্তায় দুই রোহিঙ্গা শিশুর মুখে ‘ঈদের মুখোশ’।

  • মানুষ আশা নিয়ে বাঁচে, শত দুর্দশার মাঝেও খোঁজে আনন্দ। ক্যাম্পের এক ঝুপড়িতে বাহারি খেলনার দোকান হয়ে উঠেছে রোহিঙ্গা শিশুদের আনন্দের উৎস।

    মানুষ আশা নিয়ে বাঁচে, শত দুর্দশার মাঝেও খোঁজে আনন্দ। ক্যাম্পের এক ঝুপড়িতে বাহারি খেলনার দোকান হয়ে উঠেছে রোহিঙ্গা শিশুদের আনন্দের উৎস।

  • এই রোহিঙ্গা শিশুদের ভাগ্যে জুটে গেছে নতুন জামা। ঈদের দিনে ক্যাম্পের রাস্তায় তাদের পাড়া বেড়ানো চলছে। ইউনিসেফ জানিয়েছে, সঙ্কট শুরুর পর থেকে বাংলাদেশের মাটিতেই জন্ম নিয়েছে ১৬ হাজারের বেশি রোহিঙ্গা শিশু।

    এই রোহিঙ্গা শিশুদের ভাগ্যে জুটে গেছে নতুন জামা। ঈদের দিনে ক্যাম্পের রাস্তায় তাদের পাড়া বেড়ানো চলছে। ইউনিসেফ জানিয়েছে, সঙ্কট শুরুর পর থেকে বাংলাদেশের মাটিতেই জন্ম নিয়েছে ১৬ হাজারের বেশি রোহিঙ্গা শিশু।

  • এই গরুটি কোরবানি হবে একটু পরে। ক্যাম্পের ডোবায় তাকে গোসল করিয়ে দিচ্ছে রোহিঙ্গা শিশুর দল।

    এই গরুটি কোরবানি হবে একটু পরে। ক্যাম্পের ডোবায় তাকে গোসল করিয়ে দিচ্ছে রোহিঙ্গা শিশুর দল।

  • ঈদের মওসুমে শিশুদের বাহারি জামার দোকান সাজিয়ে বসেছেন এক রোহিঙ্গা শরণার্থী।

    ঈদের মওসুমে শিশুদের বাহারি জামার দোকান সাজিয়ে বসেছেন এক রোহিঙ্গা শরণার্থী।

  • শরণার্থী শিবিরে সামর্থ্যবান কেউ কেউ গরু কিনতে পেরেছেন এবারের ঈদে। কুতুপালং ক্যাম্পের পাশে গরুর হাটে তারই দর কষাকষি।

    শরণার্থী শিবিরে সামর্থ্যবান কেউ কেউ গরু কিনতে পেরেছেন এবারের ঈদে। কুতুপালং ক্যাম্পের পাশে গরুর হাটে তারই দর কষাকষি।

Print Friendly and PDF