নবম ওয়েজবোর্ডের মেয়াদ বাড়ল ৩ মাস

সংবাদপত্র ও বার্তা সংস্থার কর্মীদের নতুন বেতন কাঠামো নির্ধারণে গঠিত নবম ওয়েজবোর্ডের মেয়াদ তিন মাস বাড়িয়েছে সরকার।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 August 2018, 09:47 AM
Updated : 18 August 2018, 09:47 AM

আগামী ২৮ অক্টোবর পর্যন্ত এই বোর্ডের মেয়াদ বাড়িয়ে গত ১৬ অগাস্ট আদেশ জারি করেছে তথ্য মন্ত্রণালয়ের প্রেস-২ শাখা।

আপিল বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি মো. নিজামুল হককে প্রধান করে গত ১৯ জানুয়ারি ১৩ সদস্যের নবম ওয়েজবোর্ড গঠন করে সরকার।

এই বোর্ডকে ছয় মাসের মধ্যে সরকারের কাছে সুপারিশ করতে বলা হয়েছিল, যার মেয়াদ গত ২৯ জুলাই শেষ হয়েছে।

সংবাদিকদের নতুন বেতন কাঠামো নির্ধারণে ২০১২ সালের ১৮ জুন অষ্টম ওয়েজবোর্ড গঠন করেছিল সরকার। এর কয়েক মাস পর ৫০ শতাংশ মহার্ঘ্যভাতার ঘোষণা দেওয়া হয়, যা ২০১২ সালের ১ জুলাই থেকে কার্যকর ধরা হয়।

নবম ওয়েজবোর্ড গঠনের সাত মাস পার হলেও অন্তর্বতীকালীন সময়ের জন্য মহার্ঘ ভাতা ঘোষণা করতে পারেনি এই বোর্ড।

এদিকে নিউজপেপারস ওনার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (নোয়াব) রিটের পর নবম ওয়েজবোর্ড কেন অবৈধ ও আইনগত কর্তৃত্ববহির্ভূত ঘোষণা করা হবে না- তা জানতে চেয়ে গত ২ জুলাই রুল জারি করে হাই কোর্ট।

সংবাদকর্মীদের নতুন বেতন কাঠামো নির্ধারণে গঠিত ওয়েজ বোর্ডের কয়েকটি বৈঠকে অংশ নেওয়ার পরেও নোয়াবের আদালতে যাওয়াকে ‘অনৈতিক’ হিসেবে দেখছেন সাংবাদিক ইউনিয়ন নেতারা।

অষ্টম ওয়েজবোর্ড গঠনের ৫ বছর ৭ মাসেরও বেশি সময় পর নবম ওয়েজবোর্ড গঠন করে সরকার। পাঁচ বছরের মধ্যে নতুন বেতন কাঠামো দিতে আট মাসের কম সময় পাবে তথ্য মন্ত্রণালয়। অষ্টম ওয়েজবোর্ড গঠনের ১৫ মাস পর নতুন বেতন কাঠামো ঘোষণা করে সরকার।

সংবাদপত্র ও বার্তা সংস্থার কর্মীদের বেতন গড়ে তাদের মূল বেতনের ৭৫ শতাংশ বাড়িয়ে ২০১৩ সালের ১৫ সেপ্টেম্বর অষ্টম মজুরি কাঠামো ঘোষণা করে সরকার, যা ওই বছরের ১১ সেপ্টেম্বর থেকে কার্যকর হয়।

২০১৫ সালে সরকারি কর্মচারীদের নতুন বেতন কাঠামো ঘোষণার পর থেকে নতুন বেতন কাঠামোর দাবি জানিয়ে আসছিলেন সাংবাদিকদের সংগঠনগুলো। এই দাবিতে দীর্ঘ দিন কর্মসূচিও পালন করে তারা।

নবম ওয়েজবোর্ড গঠনের কাজ এগিয়ে নিলেও সংবাদপত্রের মালিক সংগঠন নোয়াবের প্রতিনিধি না পাওয়ায় নতুন ওয়েজবোর্ড গঠন করতে পারছিল না তথ্য মন্ত্রণালয়।

কয়েক দফা সময় বেঁধে দিয়েও ওয়েজবোর্ড গঠন না করায় তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুর ওপর ক্ষুব্ধ হয়ে তার বিরুদ্ধে কর্মসূচি পালন করে বিভিন্ন সাংবাদিক সংগঠন; জাতীয় প্রেসক্লাবে তথ্যমন্ত্রীকে অবাঞ্চিতও ঘোষণা করা হয়।

নিউজপেপার ওনার্স অ্যাসোসিয়েশনের সভাপতি মতিউর রহমান, সহসভাপতি এ কে আজাদ, কোষাধ্যক্ষ মতিউর রহমান চৌধুরী, সদস্য মাহফুজ আনাম ও তাসলিমা হোসেন নবম ওয়েজবোর্ড কমিটর সদস্য।

এছাড়া বাংলাদেশ সংবাদপত্র পরিষদের আহ্বায়ক এম জি কিবরিয়া চৌধুরী, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি মনঞ্জুরুল আহসান বুলবুল ও মহাসচিব ওমর ফারুক, বাংলাদেশ সংবাদপত্র কর্মচারী ফেডারেশনের সভাপতি মো. মতিউর রহমান তালুকদার ও মহাসচিব মো. খায়রুল ইসলাম, বাংলাদেশে ফেডারেল ইউনিয়ন অব নিউজপোপার প্রেস ওয়ার্কার্স-এর সভাপতি মো. আলমগীর হোসেন খান ও মহাসচিব মো. কামাল উদ্দিনকে ওয়েজবোর্ডের সদস্য করা হয়েছে।

তথ্য মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব (প্রেস) মো. মিজান-উল আলম নবম ওয়েজবোর্ড মজুরি বোর্ডের সচিব হিসেবে দায়িত্ব পালন করছেন। তথ্য মন্ত্রণালয় নবম সংবাদপত্র মজুরিবোর্ডকে সাচিবিক সহায়তা দেবে।

আর্ও খবর