বার্নিকাটের গাড়িতে হামলার নিন্দা জানাল সরকার

প্রায় দুই সপ্তাহ আগে ঢাকায় যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শা বার্নিকাটের গাড়িতে হামলার নিন্দা জানিয়েছে বাংলাদেশ সরকার।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 August 2018, 02:12 PM
Updated : 16 August 2018, 02:17 PM

গত ৪ অগাস্ট মোহাম্মদপুরের ইকবাল রোডে সুজন সম্পাদক বদিউল আলম মজুমদারের বাড়ি থেকে বের হওয়ার পথে কারা এই হামলা চালিয়েছিল, তা এখনও বের করতে পারেনি পুলিশ।

১১ দিন পর বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে রাষ্ট্রদূতের গাড়িতে হামলাকে ‘দুর্ভাগ্যজনক’ উল্লেখ করে এই ঘটনার কঠোর নিন্দা জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, “বাংলাদেশের সব কূটনৈতিক প্রতিনিধিদের নিরাপত্তা ও সুরক্ষা নিশ্চিত করতে সরকার প্রতিশ্রুতিবদ্ধ।”

বার্নিকাটের গাড়িতে হামলার ঘটনা নিয়ে আইন প্রয়োগকারী সংস্থার তদন্তের কথা জানিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, “তদন্ত শেষ হলে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে।”

বদিউল আলম মজুমদারের বাড়িতে যে নৈশভোজে বার্নিকাট গিয়েছিলেন, তা নিয়ে ইতোমধ্যে প্রশ্ন তুলেছে ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতারা।

সরকারের বিরুদ্ধে ষড়যন্ত্র চলছে দাবি করে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, “কোথায় কী হচ্ছে, সেটা আমরা জানি। দেশে হচ্ছে, বিদেশে হচ্ছে। প্রথম প্রহরে, মধ্য প্রহরে, শেষ প্রহরেও হচ্ছে রাতের অন্ধকারে।”

মার্শা বার্নিকাট (ফাইল ছবি)

আইনমন্ত্রী আনিসুল হক বলেন, “এর মধ্যেও একটা ষড়যন্ত্র, সরকারকে ফেলে দিতে হবে। বদিউল আলম মজুমদারের ঘরে….। এগুলো কিসের আলামত? এগুলো হচ্ছে ওনারা কোনো একটা পেছনের দরজা দিয়ে যাতে ক্ষমতায় আসতে পারে।”

বিদায়ী রাষ্ট্রদূত বার্নিকাটের ওই নৈশভোজে অংশগ্রহণের খবর স্থানীয় থানায় আগে জানানো হয়নি বলে পুলিশ জানিয়েছে।

ঘটনার পর যুক্তরাষ্ট্র দূতাবাস জানায়, মোটরসাইকেল আরোহীসহ একদল সশস্ত্র লোক রাষ্ট্রদূতকে বহনকারী দূতাবাসের গাড়ি লক্ষ্য করে হামলা চালায়।

সেদিন বদিউল আলম মজুমদারের বাড়িতেও ঢিল ছোড়া হয়েছিল, তিনি থানায় একটি সাধারণ ডায়েরি করেছেন। তা ধরে পুরো ঘটনার তদন্ত চালাচ্ছে গোয়েন্দা পুলিশ।