নির্বাচনের আগে সংলাপের সম্ভাবনা নেই: ইসি সচিব

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে সংলাপের কোনো সম্ভাবনা নেই বলে জানিয়েছেন নির্বাচন কমিশনের সচিব হেলালুদ্দীন আহমদ।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 August 2018, 11:25 AM
Updated : 16 August 2018, 11:25 AM

বৃহস্পতিবার দুপুরে আগারগাঁওয়ে নির্বাচন ভবনে কমিশনের বৈঠক ‍শেষে তিনি সাংবাদিকদের বলেন, “জাতীয় সংসদ নির্বাচনের আগে কোনো রাজনৈতিক দলের সঙ্গে সংলাপের কোনো সম্ভাবনা নেই।”

কমিশন এখন নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে জানিয়ে ইসি সচিব বলেন, “আমরা ধরে রেখেছি ডিসেম্বরের শেষ দিকে জাতীয় নির্বাচন হবে। যা যা করা দরকার তার সব প্রস্তুতি নির্বাচন কমিশন গ্রহণ করছে।”

এক প্রশ্নের জবাবে ইসি সচিব বলেন, কমিশনের বৈঠকে ভোটের তারিখ নিয়ে আলোচনা হয়নি। তবে ধারণা করা হচ্ছে, ডিসেম্বরের শেষার্ধ্বে অথবা জানুয়ারির প্রথম দিকে নির্বাচন হতে পারে।”

দশম জাতীয় সংসদের প্রথম অধিবেশন ২৯ জানুয়ারি অনুষ্ঠিত হওয়া সেই হিসেবে ৩০ অক্টোবর থেকে নির্বাচনের ‘কাউন্টডাউন শুরু হবে’ বলে জানান হেলালুদ্দীন।

“নির্বাচন কমিশন সেভাবে প্রস্তুতি নিয়ে রেখেছে। সেই হিসেবে অক্টোবরের শেষে অথবা নভেম্বরের প্রথম সপ্তাহে তফসিল ঘোষণার সকল প্রস্তুতি আছে।”

৫ ও ৬ সেপ্টেম্বর ঢাকায় অনুষ্ঠেয় সার্কভুক্ত আট দেশের প্রধান নির্বাচন কমিশনারদের নিয়ে ফেম্বোসা সম্মেলনের বিষয়েও সাংবাদিকদের কিছু তথ্য দেন ইসি সচিব।

তিনি বলেন, “সার্কভুক্ত আটটি দেশের প্রধান নির্বাচন কমিশনারদের নিয়ে প্রতিবছর ফেম্বোসা সম্মেলন হয়। এবার তা ঢাকায় হচ্ছে। হোটেল র‌্যাডিসনে স্পিকার শিরিন শারমিন চৌধুরী এবারের সম্মেলনের উদ্বোধন করবেন।”

আট দেশের নির্বাচন এবংনির্বাচনি প্রক্রিয়া নিয়ে সেখানে আলোচনা হবে জানিয়ে হেলালুদ্দীন বলেন, “কোন দেশে কীভাবে নির্বাচন হচ্ছে, নির্বাচনের পদ্ধতিগুলো কী (এবং) জনগণকে সম্পৃক্ত করে রাজনৈতিক দলগুলোকে সম্পৃক্ত করে কীভাবে নির্বাচন করা যায় সে বিষয়গুলো নিয়ে আলোচনা হবে।”

তিনি বলেন, “তফসিল ঘোষণার আগে এই সম্মেলন অত্যন্ত গুরুত্বপূর্ণ। আয়োজক দেশ হিসেবে আমরা যথেষ্ট গুরুত্ব দিচ্ছি। যেহেতু সার্কভুক্ত দেশগুলো এখানে অংশ নেবে, ফলে আমরা যাতে তাদের অভিজ্ঞতাগুলো গ্রহণ করতে পারি।”