মুক্তিযুদ্ধকে আবিষ্কার করতে হবে: তরুণদের প্রতি নূর

শুধু পুঁথিগত জ্ঞান দিয়ে নয়, তারুণ্যকে ইতিহাসের গভীরে ঢুকে মুক্তিযুদ্ধকে আবিষ্কার করতে হবে বলে মন্তব্য করেছেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 August 2018, 02:36 PM
Updated : 15 August 2018, 02:36 PM

তিনি বলেছেন, "তারুণ্যকে মুক্তিযুদ্ধকে আবিষ্কার করতে হবে। সুবিশাল ত্যাগ-তিতিক্ষা, আত্মদান, নিদারুণ নিপীড়ন-বঞ্চনা জড়িত রয়েছে আমাদের মুক্তিযুদ্ধের ইতিহাসের সাথে। এসব কাহিনী আমাদের নতুন প্রজন্মকে জানতে হবে, জানাতে হবে।"

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম মৃত্যুবার্ষিকী ও জাতীয় শোকদিবস উপলক্ষে বুধবার রাজধানীর ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ মিলনায়তনে আয়োজিত এক আলোচনা সভায় এ কথা বলেন মন্ত্রী।

তিনি বলেন, "সম্ভব হলে মুক্তিযোদ্ধা, শহীদ পরিবারের সদস্যদের শিক্ষা প্রতিষ্ঠানে এনে তাদের ত্যাগ-তিতিক্ষা ও সংগ্রামের ইতিহাস ছাত্র-ছাত্রীদের শোনাতে হবে। মুক্তিযুদ্ধ এমন একটি অসাধারণ ঘটনা যেটি ভুলে গেলে চলবে না।"

সংস্কৃতিমন্ত্রী বলেন, সাধারণ মানুষের আস্থা ও বিশ্বাস অর্জনের কাজটি মোটেও সহজ বিষয় নয়। বঙ্গবন্ধু তা পেরেছিলেন।  

“সে সময় ডান, বাম ও মধ্যপন্থা বলে কোনো বিষয় ছিল না। শুধুমাত্র একটি বিষয় ছিল, সেটি হল বাঙালি জাতির অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধু। তিনি যা নির্দেশ দিতেন, তাই হত। সেখানে তৎকালীন পাকিস্তান সরকারের কোন নিয়ন্ত্রণ ছিল না।"

যারা স্বাধীনতার ঘোষণা নিয়ে বিতর্ক তুলতে চায়, তাদের সমালোচনাও করেন নূর। 

১৯৭৫ সালের ১৫ অগাস্ট সেনাবাহিনীর একদল কর্মকর্তা ও সৈনিকের হাতে সপরিবারে জীবন দিতে হয় বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের নেতা ও তৎকালীন রাষ্ট্রপতি শেখ মুজিবুর রহমানকে।

তার পরিবারের ছয় বছরের শিশু থেকে শুরু করে অন্তঃসত্ত্বা নারীও সেদিন ঘাতকের গুলি থেকে রেহাই পায়নি।

সেই দনের স্মরণে প্রতি বছর ১৫ অগাস্ট জাতীয় শোক পালন করে বাংলাদেশ। রাষ্ট্রীয়ভাবে পালনের পাশাপাশি বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন নানা কর্মসূচি পালন করে এ দিন।