দুদকের নামে দাপট দেখাবেন না: ইকবাল মাহমুদ

সাধারণ মানুষের সঙ্গে দাপট না দেখাতে নিজের সংস্থার কর্মীদের নির্দেশ দিয়েছেন দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যান ইকবাল মাহমুদ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 August 2018, 02:03 PM
Updated : 15 August 2018, 02:03 PM

তিনি বলেছেন, “রাস্তায় যখন বেরোবেন, তখন দুদকের পরিচয় ব্যবহার করবেন না, সাধারণ মানুষের মতো আচরণ করবেন, অসাধারণ হওয়ার চেষ্টা করবেন না।”

জাতীয় শোক দিবসে বুধবার ঢাকার সেগুন বাগিচায় সংস্থার প্রধান কার্যালয়ে এক আলোচনা সভায় কর্মকর্তা-কর্মীদের এই নির্দেশনা দেন দুদক চেয়ারম্যান।

শোকসভায় দুদক কমিশনার এ এফ এম আমিনুল ইসলাম, মহাপরিচালক মোহাম্মদ জয়নুল বারী, পরিচালক সৈয়দ ইকবাল হোসেন, উপ-পরিচালক গোলাম শাহরিয়ার চৌধুরী বক্তব্য দেন।

জাতির জনককে হারানোর শোককে শক্তিতে পরিণত করার আহ্বান জানিয়ে  ইকবাল মাহমুদ বলেন, “আমরা যে যেখানে যে অবস্থাতেই থাকি না কেন আগামী প্রজন্মের সোনলী ভবিষ্যৎ এবং বঙ্গবন্ধুর স্বপ্নকে একই সূতায় গেঁথে দুর্নীতির বিরুদ্ধে যেন রুখে দাঁড়াই।”

নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনের প্রেক্ষাপটে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ- বিআরটিএর উপর নজর রাখার কথাও বলেন দুদক চেয়ারম্যান।

ইকবাল মাহমুদ (ফাইল ছবি)

তিনি বলেন, “বিআরটিএ যদি দুর্নীতিমুক্ত হত, তাহলে কীভাবে রঙচটা, হেডলাইটবিহীন গাড়ি ফিটনেস সার্টিফিকেট পায়?

“আমরা বিআরটিএর কার্যক্রম দেখছি, বর্তমানে কৌশলগত কারণেই হস্তক্ষেপ করছি না। তারা যদি বেআইনি কিছু করে, জনস্বার্থেই কমিশন আইনানুগ ব্যবস্থা গ্রহণ করার বিষয়টিতে গুরুত্ব দেবে।”

বাংলাদেশে আইন না মানার সংস্কৃতিকেই সড়কে শৃঙ্খলার ক্ষেত্রে বড় সমস্যা মনে করেন ইকবাল মাহমুদ।

তিনি বলেন, “বাংলাদেশের শিক্ষা, স্বাস্থ্য কিংবা রাস্তার মূল সমস্যা হচ্ছে আইন না মানা। আর এই না মানাই দুর্নীতি। তাই আসুন, আজকের এই দিনে শপথ গ্রহণ করি, আমরা সবাই আইন মানব এবং আইন না মানার এই সংস্কৃতি বন্ধ করতে সচেষ্ট হব।”