ঢাবিতে ভর্তির কার্যক্রম শুরু, আসন বাড়ছে ২০টি

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০১৮-১৯ শিক্ষাবর্ষে বাড়ানো হচ্ছে ২০টি আসন।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 July 2018, 02:28 PM
Updated : 31 July 2018, 02:28 PM

মঙ্গলবার বিকালে ২০১৮-১৯ শিক্ষাবর্ষে অনলাইনে ভর্তির আবেদন কার্যক্রম উদ্বোধনের সময় এ তথ্য জানান উপাচার্য মো. আখতারুজ্জামান।

তিনি বলেন, “এ বছর ছাত্র-ছাত্রীদের আবেদনের যোগ্যতা গতবারের মতোই রাখা হয়েছে। একটি নতুন বিভাগ চালু হওয়ায় আসন সংখ্যা বাড়ানো হয়েছে ২০টি।

২০১৭-১৮ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ে মোট আসন ছিল ৭১০৮টি।

চলতি শিক্ষাবর্ষে মোট আসন সংখ্যা ধরা হয়েছে ৭১২৮টি। এর মধ্যে ‘ক’ ইউনিটে ১৭৫০টি, ‘খ’ ইউনিটে ২৩৭৮টি, ‘গ’ ইউনিটে ১২৫০টি, ‘ঘ’ ইউনিটে ১৬১৫টি এবং ‘চ’ ইউনিটে ১৩৫টি আসন রয়েছে।

আগের বারের মতো এবারও ব্যাংক ও অনলাইন সার্ভিসের চার্জসহ ভর্তি পরীক্ষার ফি ৩৫০ টাকা।

অনলাইনে ভর্তির আবেদন ফরম পূরণ করা যাবে ২৬ অগাস্ট রাত ১২টা পর্যন্ত। আর ভর্তি পরীক্ষার ফি জমা দেওয়া যাবে ২৮ অগাস্ট পর্যন্ত। টাকা জমা দিতে হবে সোনালী, অগ্রণী, জনতা ও রূপালী ব্যাংকে।

৫ সেপ্টেম্বর বিকাল ৩টা থেকে পরীক্ষার দিন সকাল ৯টা পর্যন্ত ‘গ’ ও ‘চ’ ইউনিটের এবং ১০ সেপ্টেম্বর বিকাল ৩টা থেকে পরীক্ষার দিন সকাল ৯টা পর্যন্ত ‘ক’, ‘খ’ ও ‘ঘ’ ইউনিটের প্রবেশপত্র ডাউনলোড করা যাবে।

বরাবরের মতোই এবারও পরীক্ষার হলে ক্যালকুলেটর, মোবাইল ফোন বা টেলিযোগাযোগে সক্ষম কোনো ইলেক্ট্রনিক ডিভাইস, যন্ত্র ও ঘড়ি সম্পূর্ণ নিষিদ্ধ থাকবে। পরীক্ষার হলগুলোতে প্রবেশপথে বসানো হবে মেটাল ডিটেক্টর।

জালিয়াতি ঠেকাতে পরীক্ষা চলাকালে ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হবে। ভর্তির বিস্তারিত তথ্য http://admission.eis.du.ac.bd ওয়েবসাইটে জানা যাবে।