হাসি ‘ক্ষমাসুন্দরভাবে’ দেখতে নৌমন্ত্রীর অনুরোধ

বাসচাপায় দুই শিক্ষার্থীর মৃত্যু নিয়ে কথা বলার সময় ‘নিজের অনাকাঙ্ক্ষিত আচরণের জন্য’ দুঃখ প্রকাশ করেছেন নৌমন্ত্রী শাজাহান খান।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 July 2018, 01:47 PM
Updated : 15 April 2019, 11:31 AM

বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের এই কার্যকরী সভাপতি তার ‘অনিচ্ছাকৃত ভুল’ ক্ষমাসুন্দরভাবে দেখতে সবার প্রতি আহ্বান জানিয়েছেন।

ঢাকায় বিসিআইসি মিলনায়তনে মঙ্গলবার এক প্রতিনিধি সভায় মন্ত্রী ‘দুঃখ প্রকাশ করে’ এই আহ্বান জানান বলে নৌ মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

পরে সচিবালয়ে নিজের কক্ষে কয়েকটি টেলিভিশনকে ডেকে নিজের আচরণের ব্যাখ্যাও দেন মন্ত্রী। 

রোববার দুপুরে ঢাকার বিমানবন্দর সড়কে জাবালে নূর পরিবহনের একটি বাসের চাপায় শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের দুই শিক্ষার্থীর মৃত্যু হয়।

সামাজিক যোগাযোগের মাধ্যমে এরপর অনেকেই অভিযোগ তোলেন, নৌমন্ত্রীর ‘মদদে’ চালকরা এ ধরনের ঘটনা ঘটানোর সাহস পাচ্ছে।

ওইদিনই সচিবালয়ে এক অনুষ্ঠানে এ বিষয়ে পরিবহন শ্রমিকদের সবচেয়ে বড় সংগঠন বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের কার্যকরী সভাপতি শাজাহান খানের বক্তব্য জানতে চান সাংবাদিকরা।

মোংলা বন্দরের জন্য মোবাইল হারবার ক্রেন কেনার চুক্তিপত্র স্বাক্ষর উপলক্ষে আয়োজিত ওই অনুষ্ঠানে প্রথমে এ নিয়ে মন্তব্য করতে না চাইলেও পরে কথা বলেন নৌমন্ত্রী।

সেখানে প্রশ্ন শুনে মন্ত্রীকে হেসে হেসে উত্তর দিতে দেখা যাওয়ায় সমাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে ব্যাপক সমালোচনা শুরু হয়। পরদিন নৌমন্ত্রীর পদত্যাগ চেয়ে শিক্ষার্থীরা সড়কে বিক্ষোভও করে।

মঙ্গলবার সকালে বিসিআইসি মিলনায়তনে শ্রমিক কর্মচারী পেশাজীবী মুক্তিযোদ্ধা সমন্বয় পরিষদের প্রতিনিধি সভায় এ বিষয়ে কথা বলেন নৌমন্ত্রী শাজাহান খান। পরে নিজের কার্যালয়ে সাংবাদিকদের সামনে তিনি বিষয়টি ব্যাখ্যা করেন।

তিনি বলেন, “২৯ তারিখে আমরা যে চুক্তিটা করলাম, এটা একটা আনন্দের ব্যাপারই ছিল। এবং আমি এই ঘটনা বলার আগেই হাসতেছিলাম যে আমরা এত সুন্দর একটা চুক্তি করছি।

“আর ব্যক্তিগতভাবে আমার দোষগুণ একটা থাকতেই পারে যে আমি সবসময় হাস্যোজ্জ্বল থাকি।”

শাজাহান খান দাবি করেন, ওই অনুষ্ঠানে সাংবাদিকরা যখন তাকে বাসচাপায় দুই শিক্ষার্থী নিহতের ঘটনা নিয়ে প্রশ্ন করলেন, তিনি তখনও ওই ঘটনার কথা জানতেন না।

“আমার সাংবাদিক বন্ধু তখন আমাকে বললেন, যে এরকম একটা ঘটনা ঘটছে, স্বাভাবিকভাবেই যেটা বলার সেটা বলেছি যে, দুর্ঘটনা ঘটলে তার আইনানুগ বিচার হবে, আমরা কেউ প্রতিবাদ করব না তার। এই কথাটা বলেছি।”

নৌমন্ত্রী বলেন, “এই কথাটা নিয়ে হয়ত অনেকে অনেকভাবে ই করছেন…।

“তারপরও আমি বলতে চাই, যেটা ঘটেছে অত্যন্ত মর্মান্তিক, এবং এই ঘটনার জন্য আমি ব্যক্তিগতাবে শোকাহত, দুঃখিত এবং এটা নিয়ে হয়ত আমার… অনাকাঙ্ক্ষিত অনিচ্ছাকৃতভাবে… যে কথাটা আজকে আসছে যে আমি হাস্যোজ্জ্বল ছিলাম- এই জন্য যারা ব্যথিত হয়েছেন, আমি তাদের ক্ষমাসুন্দরভাবেই এটা দেখার আহ্বান জানাব।

“কারণ আমার অনিচ্ছাকৃতভাবে এটা হয়েছে। আর যেহেতু আমি শুনি নাই, জানি নাই, সেজন্য আমি ওইভাবে কথাটা হয়ত এনেছিলাম।”

শাজাহান খান প্রতিশ্রুতি দেন, দোষীদের বিরুদ্ধে আইনানুগ শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হলে কোনো সংগঠনের পক্ষ থেকেই এর প্রতিবাদ করা হবে না।