নদীর দখল-দূষণ ঠেকাতে ডিসিদের নির্দেশ

দেশের নদ-নদীগুলোর দখল ও দূষণরোধে কার্যকর ব্যবস্থা নিতে জেলা প্রশাসকদের (ডিসি) নির্দেশ দিয়েছেন নৌমন্ত্রী শাজাহান খান।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 July 2018, 06:19 AM
Updated : 26 July 2018, 06:19 AM

ডিসি সম্মেলনের তৃতীয় দিন বৃহস্পতিবার সচিবালয়ে মন্ত্রিপরিষদ কক্ষে নৌপরিবহন এবং মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের কার্য-অধিবেশন মন্ত্রী এই নির্দেশ দেন।

বৈঠকের পর শাজাহান খান সাংবাদিকদের বলেন, “নদী দূষণমুক্ত করার জন্য, দখলমুক্ত করার জন্য আমরা তাদের (ডিসি) দায়িত্ব দিলাম।

“একই সঙ্গে তাদেরকে এই বিষয়টা বললাম যে, সচেতনতাই হচ্ছে মূল বিষয়। মানুষকে আমরা যে বিষয়ে সচেতন করতে পারব মানুষ সেই কাজটি করতে পারবে। মানুষের মধ্যে মূল চেতনাটাকে যে উদ্ধুদ্ধ করা সেই কাজটির দায়িত্বভার আমরা তাদের দিলাম।”

নদী দখল ও দূষণরোধে নদীর পাড়ে সীমানা নির্ধারণ করে সেখানে জনসমাবেশ, মানববন্ধন এবং সাংস্কৃতিক অনুষ্ঠান করে মানুষকে সচেতন করার পাশাপাশি নদীগুলো রক্ষার দায়িত্বও ডিসিদের দেওয়া হয়েছে বলে জানান নৌমন্ত্রী।

নদী দখল-দূষণ নিয়ে ডিসিরা কী বলেছেন জানতে চাইলে শাজাহান খান বলেন, “দখল-দূষণের সঙ্গে কারা জড়িত আপনারাও জানেন, আমিও জানি, উনারাও জানেন। যত বড় প্রভাবশালী লোক হোক না কেন, ইতোমধ্যে লক্ষ্য করেছেন নৌ মন্ত্রণালয়ের পক্ষ থেকে আমরা কঠোর ব্যবস্থা নিয়েছি।

“যত প্রভাবশালী হোক, সরকারের চেয়ে প্রভাবশালী তো কেউ হতে পারে না। সুতরাং সেই প্রভাব নিয়ে তাদের (ডিসি) কাজ করতে বলেছি।”

দেড় হাজার কিলোমিটার নদীপথ খননের কাজ করার তথ্য দিয়ে নৌমন্ত্রী বলেন, “তারপরও দেখা যাচ্ছে অনেকগুলো নদীতে অবৈধভাবে বালি উত্তোলন করে নদীর স্বাভাবিক গতি প্রবাহ এবং নাব্যতা সৃষ্টির নামে নদীকে ধ্বংস করে দিচ্ছে।

“নদীর পাড় ভেঙে যাচ্ছে, তাই অবৈধভাবে যাতে বালু উত্তোলন না হয় সেজন্য জেলা প্রশাসকদের দায়িত্ব আমরা দিলাম। ডিসিদের সমস্যাগুলোও আমরা শুনেছি, সেগুলোর সমাধানে ব্যবস্থা নেব।”