লাল ফিতার দৌরাত্ম্য যেন না থাকে: প্রধানমন্ত্রী

জনগণের সেবা নিশ্চিত করতে ‘লাল ফিতার দৌরাত্ম্যের’ অবসান ঘটানোর জন্য সরকারি কর্মকর্তা-কর্মচারীদের প্রতি আহবান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 July 2018, 10:13 AM
Updated : 23 July 2018, 10:28 AM

তিনি বলেছেন, “একটা সময় ছিল, সরকারি চাকরি… কাজ করলেও বেতন, না করলেও বেতন- এই চিন্তাটা কখনোই গ্রহণযোগ্য নয়।”

সোমবার ঢাকার ওসমানী স্মৃতি মিলনায়তনে জাতীয় পাবলিক সার্ভিস দিবস উদযাপন ও জনপ্রশাসন পদক বিতরণ অনুষ্ঠানে সরকারপ্রধানের এই বক্তব্য আসে। 

তিনি বলেন, এক সময় ফাইল বাঁধতে লাল ফিতা ব্যবহার করা হত। আমলাতান্ত্রিক জটিলতা বোঝাতে ‘লাল ফিতার দৌরাত্ম্য’ কথাটি প্রচলিত হয়। এখন লাল ফিতার বদলে ব্যবহার করা হয় সাদা ফিতা।

“সাদা ফিতা ব্যবহার হলেই যে কাজ দ্রুত হবে, তা কিন্তু নয়।ওই লাল ফিতা এখনও প্রচলিত আছে। ওই দৌরাত্ম্যটা যেন না থাকে।”

সরকারি কর্মকর্তাদের কাজে আরও আন্তরিক হওয়ার তাগিদ দিয়ে প্রধানমন্ত্রী বলেন, “কোনো কাজ যেন থেমে না থাকে, কোনো কাজ যেন পড়ে না থাকে। আপনাদের একটা ফাইল দেওয়া হল… এটা পড়ে থাকল, হারিয়ে গেলে, ভুলেও গেলেন…।”  

শেখ হাসিনা বলেন, কোন কাজ করলে জনসেবা নিশ্চিত হবে- সেটা ভাবতে হবে সবার আগে। কোনো প্রকল্প নেওয়ার আগে দেখতে হবে, তাতে আদৌ জনকল্যাণ হবে কি না।

“অহেতুক অর্থ খরচের জন্য এমন এমন সব প্রজেক্ট নিয়ে আসা হয়, যার হয়ত কার্যকারিতাই নাই, বা শুভ ফল দেশের মানুষ পাবে না।”

তৃণমূলের মানুষের দিকে কর্মকর্তাদের আরও বেশি মনোযোগ দেওয়ার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন,“দেশের মানুষ, কৃষক, মেহনতী মানুষ সকলের ট্যাক্সের টাকায় বেতন, আরাম-আয়েশ… সব কিছু। এটা মাথায় রাখতে হবে। তাদের সেবা করাটা… সেই চিন্তাটা সব সময় মাথায় থাকতে হবে।”

জনপ্রশাসনের কর্মকর্তাদের সামনে এই অনুষ্ঠানে প্রধানমন্ত্রী উন্নয়নের অগ্রযাত্রা অব্যাহত রাখার কথাও বলেন।

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনের কথা মনে করিয়ে দিয়ে শেখ হাসিনা বলেন, “জনগণ ভোট দিলে আছি, না দিলে নাই। যে উন্নয়নের মহাসড়কে তুলে দিয়েছি; তা যেন অব্যাহত থাকে। এই অগ্রযাত্রা যেন থেমে না যায়।”

জাতিসংঘ সাধারণ পরিষদের সিদ্ধান্ত অনুযায়ী ২০০৩ সাল থেকে প্রতি বছরের ২৩ জুন বিশ্বব্যাপী ‘পাবলিক সার্ভিস ডে’ পালিত হয়ে আসছে।

আর সরকারি কর্মচারীদের ভালো কাজের স্বীকৃতি ও প্রণোদনা দিতে সরকার ২০১৫ সালে ‘জনপ্রশাসন পদক নীতিমালা’ করার পর ২০১৬ সাল থেকে এই ২৩ জুলাই ‘জনপ্রশাসন পদক’ বিতরণ করে আসছে।

২৩ জুলাইকে বাংলাদেশে ‘জাতীয় পাবলিক সার্ভিস দিবস’ হিসেবেও ঘোষণা করেছে সরকার।

শেখ হাসিনা বলে, “সিভিল সার্ভিসের উদ্দেশ্য জনসেবা। এ সার্ভিসের সদস্যগণ প্রতিযোগিতামূলক পরীক্ষার মাধ্যমে মেধার ভিত্তিতে নিয়োগ পান। পর্যায়ক্রমে তাদের যুগোপযোগী প্রশিক্ষণ প্রদান করে জনসেবায় অধিকতর ভূমিকা পালন করার জন্য যোগ্য করে গড়ে তোলা হয়।”

সিভিল সার্ভিসের সদস্যদের মধ্যে উচ্চতর ডিগ্রি অর্জনের প্রবণতাও দিন দিন বৃদ্ধি পাচ্ছে বলে জানান প্রধানমন্ত্রী।

জাতীয় পর্যায়ে এবার ১২ জন কর্মকর্তা এবং দুটি প্রতিষ্ঠান ‘জনপ্রশাসন পদক’ পেয়েছে। তাদের হাতে একটি করে মেডেলে, ক্রেস্ট ও সদন তুলে দেন প্রধানমন্ত্রী। 

এছাড়া জেলা পর্যায়ে ২৭ জন ব্যক্তি এবং একটি প্রতিষ্ঠানকে এবারের ‘জনপ্রশাসন পদক’ দেওয়া হয় এ অনুষ্ঠানে।

জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেকের সভাপতিত্বে অনুষ্ঠানে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম বক্তব্য দেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন জনপ্রশাসন সচিব ফয়েজ আহম্মদ।