ঢাকায় ‘স্টাডি ইন ইন্ডিয়া এক্সপো’

ভারতের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজে পড়াশোনার বিষয়ে তথ্য জানাতে ঢাকায় শুরু হয়েছে দুই দিনের ‘স্টাডি ইন ইন্ডিয়া এক্সপো’।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 July 2018, 11:09 AM
Updated : 20 July 2018, 11:09 AM

ভারতের ডেপুটি হাই কমিশনার আদর্শ সোয়াইকা শুক্রবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এ মেলার উদ্বোধন করেন।

ভারতের অর্ধশতাধিক বিশ্ববিদ্যালয়, কলেজ ও বোর্ডিং স্কুলের অংশগ্রহণে এই মেলা শনিবারও সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা সবার জন্য উন্মুক্ত থাকবে।

বাংলাদেশের শিক্ষার্থী ও অভিভাবকরা এই মেলায় ভারতীয় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সঙ্গে কথা বলে ভর্তির নিয়ম, কোর্স ফি ছাড়াও বিভিন্ন তথ্য জানতে পারবেন।

উদ্বোধনী অনুষ্ঠানে আদর্শ সোয়াইকা বলেন, ভারতে যাতায়াত সহজ এবং খরচ কম বলে বাংলাদেশ থেকে অনেকই পড়তে যেতে আগ্রহী হচ্ছে। তাছাড়া ভারত থেকে দেশে পরিবারের সঙ্গে যোগাযোগ রাখাও সহজ।

শুধু মেডিকেল বা ইঞ্জিনিয়ারিং নয়, ভারতে অন্য অনেক বিষয়ে পড়ার সুযোগ আছে জানিয়ে ডেপুটি হাই কমিশনার বলেন, বাংলাদেশের যারা এখন ভারতে লেখাপড়া করছেন, তাদের কাছ থেকে সেসব শিক্ষাপ্রতিষ্ঠানের মান সম্পর্কে তথ্য নিতে পারেন শিক্ষার্থী-অভিভাবকরা।

ভারতীয় হাই কমিশন ও ইন্ডিয়া-বাংলাদেশ চেম্বার অব কমার্সের সহযোগিতায় ভারতভিত্তিক অ্যাফেয়ার্স এক্সিবিশনস অ্যান্ড মিডিয়া প্রাইভেট লিমিটেড এবং এডুকেশন কনসালটেন্সি প্রতিষ্ঠান এটুজেড স্টাডি এ মেলার আয়োজন করেছে।