অধ্যাপক আনিসুজ্জামান ও রফিকুল ইসলামকে সংবর্ধনা

জাতীয় অধ্যাপক হওয়ায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান ও অধ্যাপক রফিকুল ইসলামকে সংবর্ধনা দেওয়া হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 July 2018, 06:22 PM
Updated : 18 July 2018, 06:32 PM

বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে ভাষাবিজ্ঞান বিভাগ এই সংবর্ধনার আয়োজন করে।

অনুষ্ঠানে ভাষাবিজ্ঞান বিভাগের অনারারি অধ্যাপক আবুল কালাম মনজুর মোরশেদের সভাপতিত্বে উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে অধ্যাপক আনিসুজ্জামানের ওপর প্রশংসাপত্র পাঠ করেন অধ্যাপক সিকদার মনোয়ার মুর্শেদ। আর অধ্যাপক রফিকুল ইসলামের ওপর প্রশংসাপত্র পাঠ করেন অধ্যাপক ফিরোজা ইয়াসমীন।

পরে দুই জাতীয় অধ্যাপককে উত্তরীয় পরিয়ে দেওয়া হয়।

অনুষ্ঠানে অধ্যাপক আখতারুজ্জামান বলেন, “বাংলা ভাষা ও সাহিত্যের উৎকর্ষ সাধন তথা জাতি বিনির্মাণে এই দুই অধ্যাপক অনন্য অবদান রেখে চলেছেন। মহান মুক্তিযুদ্ধ ও ভাষা আন্দোলনেও তারা অগ্রণী ভূমিকা পালন করেন।

“দেশের ক্রান্তিকালে তারা জাতিকে দিক-নির্দেশনা প্রদান করেন। তাদের জীবন ও কর্ম থেকে নতুন প্রজন্মকে শিক্ষা নিতে হবে। তাদের আদর্শ অনুসরণ করে সকলকে দেশপ্রেমিক, সৎ, বিনয়ী ও মানবিক মূল্যবোধ সম্পন্ন মানুষ হতে হবে।”

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক নাসরীন আহমাদ, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মুহাম্মদ সামাদ, কলা অনুষদের ডিন অধ্যাপক আবু মো. দেলোয়ার হোসেন ।

ভাষাবিজ্ঞান বিভাগের চেয়ারপারসন সালমা নাসরীনের স্বাগত বক্তব্যের পাশাপাশি আলোচনায় অংশ নেন অধ্যাপক জীনাত ইমতিয়াজ আলী, অধ্যাপক সাখাওয়াৎ আনসারী।