নৌ নিরাপত্তা ও দুর্নীতি বন্ধে জাতীয় কমিটির সুপারিশ

নৌযানের নকশা অনুমোদন, মাস্টারশিপ-ড্রাইভারশিপ পরীক্ষাসহ নৌ পরিবহন ব্যবস্থার বিভিন্ন পর্যায়ে দুর্নীতি বন্ধে কিছু প্রস্তাব দিয়েছে নৌ, সড়ক ও রেলপথ রক্ষা জাতীয় কমিটি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 July 2018, 07:53 PM
Updated : 15 July 2018, 07:53 PM

রোববার রাজধানীর পল্টনের মুক্তিভবনে এক আলোচনা সভায় এসব সুপারিশ তুলে ধরা হয়।

সংগঠনের সভাপতি হাজী মোহাম্মদ শহীদ মিয়া বলেন, “দীর্ঘদিন ধরেই নৌ পরিবহন ব্যবস্থার নানা খাতে দুর্নীতি চলছে। যেমন নকশা অনুমোদনের বিষয়ে দেখা যায়-গুণগত মান যা ই হোক না কেন মোটা অংকের টাকা ছাড়া কোনো নকশাই অনুমোদন পায় না। গত বছর নৌ পরিবহন অধিদপ্তরের প্রধান প্রকৌশলীকে তার কার্যালয় থেকে ঘুষের টাকাসহ গ্রেপ্তারের আট মাসের মাথায় রাজধানীর একটি হোটেল থেকে ভারপ্রাপ্ত প্রধান প্রকৌশলীকে গ্রেপ্তারের ঘটনায় বিষয়টি দিবালোকের মত স্বচ্ছ যে, ঘুষ ছাড়া সেখানে নৌযান নকশার অনুমোদন হয় না।”

নৌযান চালকদের যোগ্যতা নির্ধারণী পরীক্ষায় দুর্নীতি হয় অভিযোগ করে তিনি বলেন, “মাস্টারশিপ ও ড্রাইভারশিপ পরীক্ষা গ্রহণ এবং তাদের সনদ দেওয়ার দায়িত্ব নৌ পরিবহন অধিদপ্তরের। প্রশ্নপত্র তৈরি, পরীক্ষা গ্রহণ, উত্তরপত্র মূল্যায়ন ও মৌখিক পরীক্ষা গ্রহণ সব কাজই করে অধিদপ্তর। তবে এই পরীক্ষাগুলোতে টাকা বা বিশেষ তদবির ছাড়া কেউ পাশ করেছে- এমন নজির খুব কম দেখা যায়। প্রথম, দ্বিতীয় ও তৃতীয় শ্রেণির মাস্টারশিপ- ড্রাইভারশিপ পরীক্ষায় ৭০ হাজার থেকে এক লাখ টাকা পর্যন্ত ঘুষের লেনদেন হয় বলে অভিযোগ রয়েছে।”

এই প্রেক্ষাপটে নৌ নিরাপত্তা নিশ্চিত এবং নিয়ন্ত্রক সংস্থা নৌ পরিবহন অধিদপ্তরকে বিতর্কের ঊর্ধ্বে রাখার স্বার্থে কিছু প্রস্তাব দিয়েছে জাতীয় কমিটি। সেগুলো হল-

# নৌযানের নকশা অনুমোদনের দায়িত্ব নৌ পরিবহন অধিদপ্তর থেকে প্রত্যাহার করে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় ও চট্টগ্রাম মেরিন একাডেমির বিশেষজ্ঞদের সমন্বয়ে কমিটি করে তাদের দিয়ে নকশা অনুমোদনের ব্যবস্থা।

# নৌযানের ফিটনেস পরীক্ষা ও নিবন্ধন প্রক্রিয়ায় স্বচ্ছতা নিশ্চিতের জন্য নৌ পরিবহন অধিদপ্তরে প্রয়োজনীয় সংখ্যক শিপ সার্ভেয়ার নিয়োগ।

# মাস্টারশিপ-ড্রাইভারশিপ পরীক্ষার জন্য সম্পূর্ণ স্বাধীন বোর্ড গঠন।

# অবিলম্বে নৌ আদালতে সরকারি আইনজীবী নিয়োগ ও নৌ অধিদপ্তরের আইন কর্মকর্তাকে মামলা পরিচালনার কার্যক্রম থেকে প্রত্যাহার।

# নৌ দুর্ঘটনা তদন্ত ও দুর্ঘটনা রোধে প্রয়োজনীয় সুপারিশ প্রণয়নের জন্য অভিজ্ঞ নৌ প্রকৌশলী, নৌস্থপতি, মাস্টার মেরিনার, পানিসম্পদ বিশেষজ্ঞ, নৌ পরিবহন বিষয়ক গবেষক, সামাজিক সংগঠনের প্রতিনিধি, পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এবং নৌযান মালিক ও শ্রমিক প্রতিনিধিদের সমন্বয়ে জাতীয় তদন্ত কমিশন গঠন।

সভায় অন্যদের উপস্থিত ছিলেন গণতন্ত্রী পার্টি ও সম্মিলিত সামাজিক আন্দোলনের প্রেসিডিয়াম সদস্য নুরুর রহমান সেলিম, বুয়েটের নৌযান ও নৌযন্ত্র কৌশল বিভাগের অধ্যাপক ও বিভাগীয় প্রধান মীর তারিক আলী, নিরাপদ নৌপথ বাস্তবায়ন আন্দোলনের সদস্য সচিব আমিনুর রসুল বাবুল, কেন্দ্রীয় খেলাঘরের সাধারণ সম্পাদক তাহমীন সুলতানা স্বাতী ও অন্যান্য বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ।