ভিসির বাড়িতে হামলাকারীদেরই শুধু ধরা হচ্ছে: স্বরাষ্ট্রমন্ত্রী

কোটা সংস্কার দাবির আন্দোলনকারীদের অভিযোগ প্রত্যাখ্যান করে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, ঢাবি উপাচার্যের বাড়িতে হামলাকারীদেরই কেবল গ্রেপ্তার করা হচ্ছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 July 2018, 04:32 PM
Updated : 12 July 2018, 04:32 PM

কোটা সংস্কারের আন্দোলনকারীদের গ্রেপ্তার হয়রানির প্রতিবাদের মধ্যে বৃহস্পতিবার দুপুরে ঢাকার শেরে বাংলানগর আদর্শ মহিলা কলেজে নবীন-বরণ অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নে একথা বলেন তিনি।

আন্দোলনকারী ‘বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ’র কয়েকজন নেতাকে গত কয়েকদিনে গ্রেপ্তার করা হয়েছে। আন্দোলন বন্ধ করতেই তাদের গ্রেপ্তার করা হয়েছে দাবি করে শিক্ষার্থীদের বিক্ষোভ থেকে তাদের মুক্তি চাওয়া হচ্ছে।

সহপাঠির মুক্তি দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের বিক্ষোভ (ফাইল ছবি)

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, “কোটা আন্দোলনকারীদের যে আটক  করা হচ্ছে, এ প্রশ্ন সঠিক নয়।

“যারা ভিসির বাড়ি ভাংচুর করেছে বা অগ্নিসংযোগ করেছে, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে। এই কাজে যারা সম্পৃক্ত ছিল, তাদের ধরা হচ্ছে শনাক্ত করে।”

গত এপ্রিলে আন্দোলনের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাড়িতে হামলা চালিয়ে ব্যাপক ভাংচুর চালানো হয়।

ওই হামলায় জড়িতদের ছাড়া হবে না বলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা হুঁশিয়ারি দিয়েছিলেন তখনই।

শেখ হাসিনা বৃহস্পতিবার সন্ধ্যায় সংসদে কঠোর ভাষায় বলেছেন, উপাচার্যের বাড়িতে হামলার অভিযোগে যাদের গ্রেপ্তার করা হয়েছে, আন্দোলন হলেও তাদের ছাড়া হবে না।

স্বরাষ্ট্রমন্ত্রী কামাল বলেন, “আমাদের সবচেয়ে প্রিয় ব্যক্তিত্ব, ছাত্রদের কাছে প্রিয় শিক্ষক- ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য।

ভেঙে ফেলা হয় উপাচার্যের বাসভবনের আসবাবপত্র। ছবি: আব্দুল্লাহ আল মমীন

“আপনারা দেখেছেন, তার বাড়িতে কীভাবে হামলা হল! কীভাবে লুটতরাজ হল! সাংবাদিকদের ক্যামেরায় তা ধারণ হয়েছে এবং সিসিটিভি ক্যামেরাতেও সেসব ফুটেজ পাওয়া গেছে। কিছু সিসিটিভি ক্যামেরা ভেঙে ফেলা হয়েছিল। তবে আশপাশের কিছু ক্যামেরা চালু ছিল।”

আন্দোলনকারীদের বিরুদ্ধে সরকার কোনো ব্যবস্থা নিচ্ছে না দাবি করে তিনি বলেন, “ব্যবস্থা নিচ্ছি যারা এ সমস্ত কাজের (বাড়িতে হামলা) সঙ্গে জড়িত ছিল।”

পুরোপুরি দমন না হওয়া পর্যন্ত মাদকের বিরুদ্ধে অভিযানও চলবে বলে জানান স্বরাষ্ট্রমন্ত্রী, যা নিয়ে  সমালোচনা করে আসছে মানবাধিকার সংগঠনগুলো।

তিনি বলেন, “মাদক ব্যবসায়ীদের তালিকা করেছি। আমি তালিকাগুলো ছাপিয়ে দিতে চেয়েছিলাম। সবাইকে জানিয়ে দিতে চেয়েছিলাম। কিন্তু কিছু কারিগরি ভুল হতে পারে। সেজন্য আমরা আইন-শৃঙ্খলা বাহিনীর কাছে সেই তালিকা দিয়ে দিচ্ছি।

“কেউ রেহাই পাবে না। যাদের নাম আমরা পেয়েছি, তাদের খুঁজে বের করে আইনের মুখোমুখি করা হবে।”