বিদেশে চিকিৎসা নিতে যাওয়ার চার কারণ: স্বাস্থ্যমন্ত্রী

আর্থিক স্বচ্ছলতা, বিদেশে চিকিৎসাপ্রীতি, হেলথ ট্যুরিজম ও ক্ষেত্রে বিশেষে উপযুক্ত চিকিৎসক স্বল্পতা- এই চার কারণে বাংলাদেশি রোগীদের একটি অংশ চিকিৎসার জন্য বিদেশ যায় বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম।

সংসদ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 July 2018, 11:09 AM
Updated : 12 July 2018, 11:09 AM

বাংলাদেশের রোগীদের বিদেশ চিকিৎসা সেবানেওয়ার ক্ষেত্রে একটি নীতিমালা প্রণয়নের কাজ প্রক্রিয়াধীন বলেও মন্ত্রী জানান।

বৃহস্পতিবার জাতীয় সংসদের প্রশ্নোত্তরে সরকারি দলের সংসদ সদস্য ডা. মো. এনামুর রহমানের প্রশ্নে তিনি এ তথ্য জানান। স্বাস্থ্যমন্ত্রীর অনুপস্থিতিতে প্রশ্নের উত্তর দেন প্রতিমন্ত্রী জাহিদ মালেক।

মন্ত্রী জানান, রোগীদের বিদেশ যাওয়ার প্রবণতা কমাতে দেশের সব মেডিকেল কলেজ, বিশেষায়িত ও জেনারেল হাসপাতালকে আধুনিক যন্ত্রপাতি দিয়ে সুসজ্জিত করার মাধ্যমে উন্নত সেবা দেওয়া হচ্ছে।

“এছাড়া বাংলাদেশে বেসরকারি পর্যায়ে আন্তর্জাতিকমানের আধুনিক হাসপাতাল রয়েছে, যেখানে অন্য দেশ থেকে রোগী এসে চিকিৎসা গ্রহণ করছে,” বলেন মোহাম্মদ নাসিম।

সরকারি দলের নুরুন্নবী চৌধুরীর প্রশ্নে মন্ত্রী জানান, গত নয় বছরে ৪২৭ জন ডেন্টাল সার্জনসহ ১৩ হাজার ৬৬৫ জন চিকিৎসক নিয়োগ করা হয়েছে। এসময় স্বাস্থ্য বিভাগে তৃতীয় ও চতুর্থ শ্রেণির পদে ২৬ হাজার ৬৫৯জন কর্মচারী নিয়োগ হয়েছে।

সরকারি দলের গোলাম মোস্তফা বিশ্বাসের প্রশ্নের জবাবে ধর্মমন্ত্রী মতিউর রহমান জানান, এ বছর সরকারি ব্যবস্থাপনায় ছয় হাজার ৭৮৯ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় এক লাখ ২০ হাজারসহ মোট এক লাখ ২৬ হাজার ৭৯৮ জন হজে যাবেন। ধর্মমন্ত্রীর পক্ষে রেলমন্ত্রী মুজিবুল হক সংসদে প্রশ্নের জবাবে দেন।