ঢাবিতে মশিউরের মুক্তির দাবিতে শ্রেণিকক্ষে তালা

কোটা সংস্কার আন্দোলনের কর্মী মশিউর রহমানকে অবিলম্বে মুক্তি দেওয়ার দাবিতে ক্লাস বর্জন কর্মসূচিতে থাকা তার সহপাঠীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান বিভাগের কয়েকটি শ্রেণিকক্ষে তালা লাগিয়ে দিয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 July 2018, 09:40 AM
Updated : 11 July 2018, 09:41 AM

আগামী রোববারের মধ্যে মশিউরের মুক্তি না হলে আবার রাস্তায় নামার পরিকল্পনার কথাও বলেছেন আন্দোলনরত শিক্ষার্থীরা।

সমাজ বিজ্ঞান বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী মশিউর কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের যুগ্ম-আহ্বায়ক।

ছাত্রলীগের নেতাকর্মীরা গত ৩০ জুন সূর্যসেন হল থেকে মশিউরকে পুলিশে সোপর্দ করে। পুলিশ প্রথমে সেটা অস্বীকার করলেও পরে তাকে গ্রেপ্তারের কথা জানায়।

এরপর ৫ জুলাই অপরাজেয় বাংলার পাদদেশে এক মানববন্ধন থেকে ক্লাস বর্জনের ঘোষণা দেন মশিউরের সহপাঠীরা। এর ধারাবাহিকতায় বুধবার সকালে সামাজিক বিজ্ঞান ভবনের ৫১৪, ৫১৫, ৫১৬, ৫১৭ নম্বর কক্ষে তালা ঝুলিয়ে দেন তারা।

সমাজ বিজ্ঞান বিভাগের দ্বিতীয় বর্ষের এক শিক্ষার্থী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “মশিউর আমাদের বন্ধু। অন্যায়ভাবে তাকে গ্রেপ্তার করা হয়েছে। কয়েকদিন ধরে আমরা ক্লাস বর্জন করছি। আজ সকালে এসে ক্লাসরুমে তালা ঝুলিয়ে দিয়েছে আমাদের বিভাগের শিক্ষার্থীরা। রোববারের মধ্যে তাকে মুক্তি না দিলে আবার হয়তো রাস্তায় নামব আমরা।

শিক্ষার্থীদের এই আন্দোলনের বিষয়ে প্রশ্ন করলে সমাজবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক নেহাল করিম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “ক্লাস করবে কি করবে না সেটা শিক্ষার্থীদের ইচ্ছা। আমরা তো তাদের মত প্রকাশে বাধা দিতে পারি না।”

এই শিক্ষক বলেন, “মশিউরের মুক্তির বিষয়টি বিশ্ববিদ্যালয় দেখবে। কারণ সে এই বিশ্ববিদ্যালয়ের ছাত্র। সে তো একটা ভর্তি পরীক্ষার মাধ্যমে সব নিয়ম সম্পন্ন করে এই বিশ্ববিদ্যালয়ে এসেছে। তার বিষয়টি তাদেরই দেখার কথা। আমি শিক্ষার্থীদের বলেছি, তাদের কী কী দাবি আছে তা আমার কাছে লিখিতভাবে দিতে, আমি সেগুলো প্রক্টরের কাছে পাঠাব।"