ঢাকার দুই মামলায় জজ আদালতে জামিনের আবেদন খালেদার

স্বাধীনতাবিরোধীদের মন্ত্রী করে জাতির মানহানি ও ‘মিথ্যা তথ্য দিয়ে’ জন্মদিন পালনের অভিযোগে দুই মামলায় হাকিম আদালত থেকে জামিন না পেয়ে এবার জজ আদালতে গেছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার আইনজীবীরা।

প্রকাশ বিশ্বাসপ্রকাশ বিশ্বাসবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 July 2018, 06:30 AM
Updated : 11 July 2018, 06:30 AM

ঢাকার মহানগর দায়রা জজ আদালতে বুধবার তারা ওই দুই মামলায় জামিনের আবেদন করেন।

এ আদালতে রাষ্ট্রপক্ষের অন্যতম কৌঁসুলি তাপস পাল জানান, মহানগর দায়রা জজ কে এম ইমরুল কায়েসের আদালতে আগামী ৩১ জুলাই এ বিষয়ে শুনানির তারিখ রাখা হয়েছে।

খালেদার আইনজীবীদের মধ্যে সানাউল্লাহ মিয়া, মাসুদ আহমেদ তালুকদার ও নুরুজ্জামান তপন এদিন আদালতে উপস্থিত ছিলেন।

ঢাকার মহানগর হাকিম আহসান হাবীব ও খুরশীদ আলম গত ৫ জুলাই এ দুই মামলায় খালেদা জিয়ার জামিন আবেদন নাকচ করে দেন।

এর মধ্যে একটি মামলা দায়ের করেছেন বাংলাদেশ জননেত্রী পরিষদের সভাপতি এবি সিদ্দিকী। ২০১৬ সালের ৩ নভেম্বর মুখ্য মহানগর হাকিম আদালতে তিনি এই অভিযোগ দায়ের করেন।

এ মামলার অভিযোগে বলা হয়েছে, ২০০১ সালে বিএনপি-জামায়াত জোট সরকার ক্ষমতায় আসার পর তখনকার প্রধানমন্ত্রী খালেদা জিয়া স্বাধীনতাবিরোধীদের মন্ত্রী করে বাংলাদেশের মানচিত্র, জাতীয় পতাকা ও মুক্তিযুদ্ধের ইতিহাসের অবমাননা করেছেন।

আর মিথ্যা তথ্য দিয়ে জন্মদিন পালনের অভিযোগে ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক গাজী জহিরুল ইসলাম ২০১৬ সালের ৩০ অগাস্ট খালেদা জিয়ার বিরুদ্ধে অন্য মামলাটি দায়ের করেন।

খালেদার আইনজীবীরা এ দুটি মামলায় জামিনের জন্য এর আগে সুপ্রিম কোর্টেও গিয়েছিলেন। কিন্তু হাই কোর্ট জামিন না দিয়ে খালেদা জিয়ার আবেদন দুটি দ্রুত নিষ্পত্তি করার নির্দেশ দেয় নিম্ন আদালতকে। হাই কোর্টের ওই আদেশ আপিল বিভাগেও বহাল থাকে।

জিয়া এতিমখানা ট্রাস্ট দুর্নীতি মামলায় কারাদণ্ডের রায়ের পর পাঁচ মাস ধরে কারাবন্দি খালেদা জিয়া ইতোমধ্যে ওই মামলায় সর্বোচ্চ আদালত থেকে জামিন পেয়েছেন। কিন্তু আরও বেশ কয়েকটি মামলায় গ্রেপ্তার থাকায় তার মুক্তি আটকে আছে।