ঢাকায় দুই দিনব্যাপী ভারতীয় শিক্ষা মেলা

বাংলাদেশের শিক্ষার্থীদের ভারতের শিক্ষা ব্যবস্থা সম্পর্কে ধারণা দিতে প্রতিবেশী দেশটির ২০টির বেশি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের কর্মকাণ্ড নিয়ে ঢাকায় শুরু হয়েছে ‘ভারতীয় শিক্ষা মেলা’।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 July 2018, 01:29 PM
Updated : 6 July 2018, 01:29 PM

শুক্রবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ভারতীয় দূতাবাসের সহযোগিতায় ভারতের ইভেন্ট ম্যানেজমেন্ট ফার্ম এসএস এক্সিবিশন অ্যান্ড মিডিয়া প্রাইভেট আয়োজিত দুই দিনের এই মেলার উদ্বোধন করেন ভারতের ডেপুটি হাই কমিশনার আদর্শ সোয়াইকা।

তিনি বলেন, ভারত-বাংলাদেশের মধ্যে যে সম্পর্ক, তার অংশ হিসেবে জনগণের সঙ্গে জনগণের যোগাযোগ বাড়ানো জরুরি। সেক্ষেত্রে শিক্ষার্থীরা একটা সেতুবন্ধ তৈরি করতে পারে।

“আমরা চাইব, শিক্ষার্থীরা আসুক, জানুক ভারতের বিভিন্ন নামকরা শিক্ষা প্রতিষ্ঠান সম্পর্কে। অংশ নেওয়া বিশ্ববিদ্যালয়গুলোর সার্বিক কার্যক্রম সম্পর্কে তারা এখান থেকে ধারণা পাবে।”

বিদেশমুখী শিক্ষার্থীরা এই মেলায় এসে ভারতের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম সম্পর্কে জানতে পারবে জানিয়ে শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোল্লা জালাল উদ্দিন অনুষ্ঠানে বলেন, “বাংলাদেশ থেকে শিক্ষার্থীরা যাওয়ার পাশাপাশি ভারত থেকে শিক্ষার্থীরা যাতে এখানে আসতে পারে, সে ব্যবস্থা নেওয়াও জরুরি।”

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শুক্রবার ভারতীয় শিক্ষা মেলায় দেশটির বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম সম্পর্কে জানতে আগ্রহীদের ভিড়। ছবি: আসিফ মাহমুদ অভি

শিক্ষা মেলার মাধ্যমে বৃত্তি পাওয়ার কোনও সুযোগ আছে কি না, থাকলে সেটা কেমন- তা শিক্ষার্থীদের কাছে তুলে ধরার আহ্বান জানান তিনি।

এসএস এক্সিবিশন অ্যান্ড মিডিয়া প্রাইভেটের পরিচালক মানিশ ধাণ্ডা বলেন, “এ ধরনের আদান-প্রদানের সুযোগ তৈরি হওয়া জরুরি। বাংলাদেশে মেডিকেল শিক্ষা ভালো হয়, তাহলে ভারত থেকে শিক্ষার্থীরা এখানে আসতে পারে। আবার ভারতে যদি ইঞ্জিনিয়ারিং ও টেকনোলজি শিক্ষা ভালো হয়, তাহলে এখান থেকে তারা যাবে।”

মেলায় আসা শিক্ষার্থী ও অভিভাবকরা ভারতীয় শিক্ষা প্রতিষ্ঠানগুলোর প্রতিনিধিদের সঙ্গে সরাসরি কথা বলে ভর্তি ও বৃত্তি সুবিধা সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

দর্শনার্থী ও আগ্রহী শিক্ষার্থীদের জন্য শুক্র ও শনিবার সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা এই শিক্ষা মেলা খোলা থাকবে বলে আয়োজকরা জানিয়েছেন।