জনপ্রশাসনের নতুন সচিব ফয়েজ আহম্মদ

স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব হিসেবে দায়িত্ব পালন করে আসা ফয়েজ আহম্মদ জনপ্রশাসন মন্ত্রণালয়ের নতুন সচিব হয়েছেন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 June 2018, 10:19 AM
Updated : 24 June 2018, 12:22 PM

আর জনপ্রশাসন মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব মো. মোজাম্মেল হক খানকে আগামী ৩০ জুন থেকে স্বেচ্ছা অবসর দিয়ে রোববার আদেশ জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, মোজাম্মেল হক খানের চাকরির মেয়াদ ছিল আগামী ২ নভেম্বর পর্যন্ত। তার সামনে দুদকের কমিশনার হওয়ার সুযোগ এসেছে। সেজন্য তিনি স্বেচ্ছায় অবসরে গেছেন।

ফয়েজ আহম্মদ জনপ্রশাসন সচিব হওয়ায় স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের ভারপ্রাপ্ত সচিব করা হয়েছে ময়মনসিংহের বিভাগীয় কমিশনার জি এম সালেহ উদ্দিনকে।

এছাড়া মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. দিলওয়ার বখতকে ভারপ্রাপ্ত সচিব পদমর্যাদায় পরিকল্পনা কমিশনের ভারপ্রাপ্ত সদস্য করা হয়েছে। পরিকল্পনা কমিশনের সদস্যের পদ সচিব পদমর্যাদার।

জনপ্রশাসন সচিব মোজাম্মেলের স্বেচ্ছা অবসরের আদেশে বলা হয়েছে, তার চাকরিকাল ২৫ বছর পূর্ণ হওয়ায় সরকারি কর্মচারী (অবসর) আইন অনুযায়ী তাকে স্বেচ্ছায় অবসরে যাওয়ার অনুমতি দেওয়া হল।

তিনি বিধি অনুযায়ী ১৮ মাসের মূল বেতনের সমপরিমাণ অর্থসহ অবসরের অন্যান্য সুযোগ সুবিধা পাবেন।

নতুন জনপ্রশাসন সচিব ফয়েজ আহম্মদ বিসিএস ১৯৮৫ ব্যাচের প্রশাসন ক্যাডারের কর্মকর্তা, তার বাড়ি পটুয়াখালীতে।

২০১৭ সালের ১৯ অক্টোবর স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের ভারপ্রাপ্ত সচিব নিয়োগ পেয়ে গত ২৬ এপ্রিল সচিব পদে পদোন্নতি পান তিনি।

তার আগে তিনি পরিবেশ ও বন মন্ত্রণালয়ের যুগ্ম-সচিবের দায়িত্ব সামলেছেন, পালন করেছেন রাজবাড়ী ও চট্টগ্রামের জেলা প্রশাসকের (ডিসি) দায়িত্বও।

মন্ত্রিপরিষদ বিভাগের একজন কর্মকর্তা জানান, দুদক কমিশনার (অনুসন্ধান) নাসিরউদ্দিন আহমেদের চাকরির মেয়াদ ২৫ জুন শেষ হচ্ছে। ওই পদে একজনকে নিয়োগ দিতে বাছাই কমিটি ইতোমধ্যে মোজাম্মেল হক খানসহ দুইজনের নাম প্রস্তাব করেছে রাষ্ট্রপতির কাছে।

বিসিএস ১৯৮২ ব্যাচের প্রশাসন ক্যাডারের কর্মকর্তা মোজাম্মেল হক এর আগে সড়ক বিভাগ; বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) এবং জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিবের দায়িত্ব পালন করেছেন।

২০০৯ সালের ২৭ এপ্রিল পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ে ভারপ্রাপ্ত সচিব হওয়ার পর ওই বছর ৪ অগাস্ট একই মন্ত্রণালয়ে সচিবের দায়িত্ব পান মোজাম্মেল। জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগে সচিবের দায়িত্বে থাকার সময় ২০১৪ সালের ২০ মার্চ পদোন্নতি পেয়ে তিনি জ্যেষ্ঠ সচিব হন।

এক সময় বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের পরিচালকের (ফাইন্যান্স) দায়িত্বও পালন করেন মোজাম্মেল।