ক্রীড়াক্ষেত্রে লিঙ্গ বৈষম্য দূর করেছে সরকার: ইনু

দেশের ক্রীড়াক্ষেত্রে পৃষ্ঠপোষকতা দিতে সরকারের বিশেষ নজর রয়েছে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 June 2018, 11:29 AM
Updated : 13 June 2018, 11:45 AM

রাশিয়ায় বিশ্বকাপ ফুটবলের পর্দা ওঠার আগের দিন বুধবার হেয়ার রোডে তার সরকারি বাসভবনে তথ্য মন্ত্রণালয়, বাংলাদেশ ফুটবল ফেডারেশন ও ক্রীড়াবিদদের সঙ্গে বৈঠক শেষে তিনি সাংবাদিকদের এ কথা বলেন।

এবার বিশ্বকাপ ফুটবলের সবগুলো খেলা বেসরকারি মাছরাঙা টেলিভিশন ও নাগরিক টিভি ছাড়াও বাংলাদেশ টেলিভিশন সম্প্রচার করবে জানান মন্ত্রী।

দেশ খেলাধুলার উন্নয়ন সরকারের আন্তরিকতার কথা তুলে ধরে এক সময়ের ফুটবলার ইনু বলেন, “শেখ হাসিনা সরকার বিস্ময়কর উন্নয়ন করছে, সমৃদ্ধির দিকে দেশকে নিয়ে যাচ্ছে, কিন্তু উনার মনোযোগ খেলাধুলার মধ্যেও আছে।

“গত ১০ বছরে খেলাধুলায় উন্নতি করার বিষয়ে শেখ হাসিনা অভূতপূর্ব পদক্ষেপ নিয়েছেন। অতীতের সরকারগুলোর সময় খেলাধুলার ক্ষেত্রে অবহেলা করা হয়েছে।”

অতীতের সরকারগুলো খেলাধুলায় নারীদের প্রতি কোনো নজর দেয়নি অভিযোগ করে ইনু বলেন, “শেখ হাসিনা সরকার এই লিঙ্গ বৈষম্য থেকে উদ্ধার করেছে।”

এবারের বিশ্বকাপ খেলা প্রদর্শনের গুরুত্ব তুলে ধরে তিনি বলেন, “সরকারের তরফ থেকে আমরা মনে করছি এই প্রদর্শনটা আনাচে-কানাচে যাতে হয়। সেজন্য বিশেষ করে টেলিভিশন চ্যানেলগুলোকে আমরা অনুরোধ করেছি।

“দুইটি টিভি সরাসরি সম্প্রচার করবে। এছাড়া বাংলাদেশ টেলিভিশন সব খেলা সরাসরি সম্প্রচার করবে।”

বাংলাদেশের ফুটবলের অগ্রগতি নিয়ে আলোচনায় জোর দিয়ে তিনি বলেন, “খেলা যখন চলবে সেখানে আমাদের পরামর্শ হচ্ছে, খেলার ফাঁকে ফাঁকে, আগে ও পরে এবং বিরতীতে খেলা নিয়ে আলোচনা হতে পারে।

“যেখানে নামকরা ফুটবলার, ক্রীড়া বিশেষজ্ঞরা থাকবেন, শীর্ষ কোচ, সংগঠকরা থাকবেন। যারা বিশ্বকাপ ফুটবলের আলোচনা করবেন, একই সাথে বাংলাদেশের ফুটবলের অগ্রগতি নিয়েও আলোচনা করবেন।”