‘কেন ২২ বছরেও কল্পনা চাকমার খোঁজ নেই’

২২ বছরেও কল্পনা চাকমার সন্ধান না মেলায় ক্ষোভ জানিয়ে মানবাধিকারকর্মীরা বলেছেন, বিচারহীনতা ও আইনের শাসনের অভাবেই পাহাড়ি এই নারী নেত্রীর সন্ধান বের করা যায়নি।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 June 2018, 10:37 AM
Updated : 11 June 2018, 10:37 AM

সোমবার ঢাকায় জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে ‘কল্পনা চাকমা অপহরণের ২২ বছর : তদন্ত রিপোর্ট প্রকাশ ও মামলার বর্তমান প্রেক্ষিত’ শীর্ষক এক আলোচনা সভায় একথা বলেন তারা।

হিল উইমেন্স ফেডারেশনের সাংগঠনিক সম্পাদক কল্পনা চাকমাকে ১৯৯৬ সালের ১১ জুন রাঙামাটির বাঘাইছড়ি উপজেলায়  তার বাড়ি থেকে তুলে নেওয়া হয়।

অপহরণের জন্য রাঙামাটিতে তখন কর্মরত সামরিক বাহিনীর কয়েকজন কর্মকর্তার বিরুদ্ধে কল্পনার পরিবারের পক্ষ থেকে অভিযোগ তোলা হলেও তদন্তে কোনো অগ্রগতি হয়নি।

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক আন্তর্জাতিক কমিশনের কো-চেয়ার সুলতানা কামাল বলেন, "২২ বছর ধরে তাকে (কল্পনা) খুঁজে বের করার চেষ্টা করে যাচ্ছি। কিন্তু কেউ কোনো খোঁজ দিতে পারছে না।

“আর কতদিন এভাবে চলবে? আমরা আর কত দিন এই অবস্থা মেনে নেব? পাহাড়ে খুন, ধর্ষণ ও গুম নিয়মিত ঘটনা হয়ে দাঁড়িয়েছে।

“অপরাধীদের আইনের বাইরে থাকায় দেশে মিতু, তনুরা খুন হচ্ছে। কল্পনা চাকমারা অপহরণ হচ্ছে কিন্তু কোনো বিচার হচ্ছে না। বিচারহীনতা ও আইনের শাসনের অভাবেই আমরা কল্পনাকে হারিয়েছি।”

কল্পনা অপহরণ মামলার তদন্ত প্রতিবেদন জমা দিয়ে দোষীদের শাস্তির আওতায় আনার দাবি জানান সুলতানা কামাল।

কল্পনা চাকমা অপহরণে কারা জড়িত, তা 'স্পষ্ট' করার দাবি জানান মানবাধিকারকর্মী খুশি কবির।

তিনি বলেন, “২২ বছর ধরে কল্পনা অপহরণের বিচার ও তদন্ত কমিটির নিরপেক্ষ প্রতিবেদন প্রকাশের দাবি জানিয়ে আসছি। কিন্তু এই তদন্তের কোনো অগ্রগতি হয়নি।”

মহিলা পরিষদের যুগ্ম সাধারণ সম্পাদক রাখী দাস পুরকায়স্থ বলেন, “২২ বছরে শুধু সময়ই যাচ্ছে, কিন্তু কল্পনা চাকমাকে কি মেরে ফেলা হয়েছে, মাটিচাপা দেওয়া হয়েছে বা অন্য কিছু করা হয়েছে কি না, তা আমরা কেউই জানি না।”

হিল উইমেন্স ফেডারেশন ও আদিবাসী নারী নেটওয়ার্কের যৌথ আয়োজনে অনুষ্ঠিত এই আলোচনা অনুষ্ঠানে বাংলাদেশ আদিবাসী ফোরামের সাধারণ সম্পাদক সঞ্জীব দ্রং, সাংবাদিক বিপ্লব রহমানও বক্তব্য রাখেন।

বাংলাদেশ আদিবাসী নারী নেটওয়ার্কের সদস্য সচিব চঞ্চনা চাকমার সভাপতিত্বে আলোচনা সভায় কল্পনা চাকমা অপহরণ মামলার বর্তমান প্রেক্ষিত ও অতীত ঘটনাবলী নিয়ে প্রবন্ধ উপস্থাপন করেন হিল উইমেন্স ফেডারেশনের সহ সভাপতি চন্দ্রা ত্রিপুরা।