ভোটের বছর বাড়ল ইসির বরাদ্দ

একাদশ সংসদ নির্বাচনের বছরে বরাদ্দ বেড়েছে নির্বাচন কমিশনের।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 June 2018, 05:21 PM
Updated : 7 June 2018, 05:21 PM

নতুন অর্থবছরে পরিচালন ও উন্নয়ন খাতে ১ হাজার ৮৯৫ কোটি ২৪ লাখ টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে, যা গত বারের প্রায় দ্বিগুণ।

বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০১৮-১৯ অর্থবছরের জন্য ৪,৬৪,৫৭৩ কোটি টাকার বাজেট প্রস্তাব করেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।

প্রস্তাবিত বাজেটে নির্বাচন কমিশন সচিবালয়ের জন্য পরিচালন খাতে ১ হাজার ৬৮৫ কোটি ২৪ লাখ টাকা ও উন্নয়ন খাতে ২১০ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে।

নতুন অর্থবছরের বরাদ্দ পাওয়া অর্থে ছবিসহ ভোটার তালিকা হালনাগাদ, জাতীয় সংসদের উপ-নির্বাচন, বিভিন্ন স্থানীয় সরকারের সাধারণ ও উপ-নির্বাচন, উন্নতমানের স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণ, জাতীয় পরিচয়পত্রের তথ্য যাচাই অব্যাহত রাখা এবং নির্বাচনী ব্যবস্থাপনার উন্নয়ন কার্যক্রম অব্যাহত রাখার কথা রয়েছে।

তবে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) নিয়ে নতুন অর্থবছরে আপাতত বরাদ্দ রাখা হয়নি।

বর্তমান ইসির অধীনে ২০১৮ সালের ৩০ অক্টোবর থেকে ২০১৯ এর ২৮ জানুয়ারির মধ্যে একাদশ জাতীয় সংসদ নির্বাচন হবে। নতুন অর্থ বছরে গাজীপুর, রাজশাহী, বরিশাল ও সিটি সিটি করপোরেশন এবং সংদের পরে দেশজুড়ে উপজেলা পরিষদের নির্বাচন হবে।

এছাড়া পৌরসভা, ইউনিয়ন পরিষদের সাধারণ নির্বাচন এবং সংসদ-স্থানীয় সরকারের উপ নির্বাচন রয়েছে।

একাদশ সংসদের ভোটকে সামনে রেখে নতুন অর্থবছরে ১৮৯৫ কোটি টাকার বরাদ্দের প্রস্তাব রয়েছে।

২০১৭-১৮ অর্থবছরে সংশোধিত বাজেট বরাদ্দ দাঁড়ায় ৯৫৩ কোটি টাকা। এবার তার প্রায় দ্বিগুণ। ৫ বছর আগের দশম সংসদের ভোটের বছরের বাজেটের চেয়েও এবারের বরাদ্দ সাড়ে তিনশ’ কোটি টাকা বেশি।

২০১৬-১৭ অর্থবছরের বাজেটে নির্বাচন কমিশনের জন্য এক হাজার ২৯০ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছিল, যা ছিল আগের অর্থবছরের চেয়ে প্রায় ২০৯ কোটি টাকা কম।  এ অর্থবছরে সংশোধিত বাজেটে ইসির বরাদ্দ দাঁড়ায় ৮০১ কোটি ৫৪ লাখ টাকা।

২০১৫-১৬ অর্থবছরে সংশোধিত বাজেটে ইসির জন্য বরাদ্দ ছিল ১৪৯৯ কোটি ২৭ লাখ ৬৪ হাজার টাকা। এই অর্থবছরেই ইউনিয়ন পরিষদ ও পৌরসভার ভোট আয়োজন করে নির্বাচন কমিশন।

২০১৪-২০১৫ অর্থবছরে সংশোধিত বাজেটে ইসির বরাদ্দ ছিল ৮৪৯ কোটি ২৮ লাখ ৭৭ হাজার টাকা।

তার আগে দশম সংসদ নির্বাচনের বছরে ২০১৩-২০১৪ অর্থবছরে সংশোধিত বাজেটে ইসির বরাদ্দ ছিল ১ হাজার ৫৪৮ কোটি ৬১ লাখ টাকা।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক