শিশুর জন্য বরাদ্দ বেড়েছে

বাজেটে শিশু কেন্দ্রিক কার্যক্রমের জন্য বরাদ্দ বেড়েছে সাড়ে ৯ হাজার কোটি টাকার বেশি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 June 2018, 02:48 PM
Updated : 7 June 2018, 02:48 PM

শিক্ষা, স্বাস্থ্য, দুর্যোগ ব্যবস্থাপনা, সংস্কৃতি ও ক্রীড়াসহ সরকারের ১৫টি মন্ত্রণালয় ও বিভাগের শিশু কেন্দ্রিক কার্যক্রমের জন্য ২০১৮-১৯ অর্থবছরের বাজেটে বরাদ্দ দেওয়া হয়েছে প্রায় ৬৫ হাজার ৬৫০ কোটি টাকা।

চলতি ২০১৭-১৮ অর্থবছরে এই বরাদ্দ ছিল ৫৫ হাজার ৯০০ কোটি টাকা। অর্থাৎ প্রস্তাবিত বাজেটে বরাদ্দ বেড়েছে ৯ হাজার ৭৫০ কোটি টাকা। 

প্রস্তাবিত বাজেটে শিশু কেন্দ্রিক কার্যক্রমের জন্য বরাদ্দ জাতীয় বাজেটের ১৪ দশমিক ১৩ শতাংশ, গত বাজেটে যা ছিল ১৩ দশমিক ৯৭ শতাংশ।

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের বরাদ্দ হয়েছে ৩ হাজার ৪৯০ কোটি টাকা, যা ২০১৭-১৮ অর্থবছরে ছিল ২ হাজার ৫৭৬ কোটি টাকা।

নতুন অর্থবছরের বাজেটে সরকারের ওই ১৫টি মন্ত্রণালয়ের জন্য বরাদ্দ বৃদ্ধি ১১ দশমিক ৭ শতাংশ হলেও সেগুলোর শিশুকেন্দ্রিক কার্যক্রমে বরাদ্দ বেড়েছে ১৭ দশমিক ৪ শতাংশ।

এই বরাদ্দ বৃদ্ধি শিশু-কেন্দ্রিক প্রকল্প ও কর্মসূচি বাস্তবায়নে মন্ত্রণালয়গুলোর প্রচেষ্টার প্রতিফলন বলে বাজেট প্রস্তাবনায় উল্লেখ করা হয়েছে।

বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, “আজকের শিশুরাই হবে আমাদের র্দীঘময়োদি স্বপ্নের রূপকার। তাই শিশুর শারীরিক ও মানসিক বিকাশের উপযোগী পরিবেশ সৃজনে আমরা নানাবধি কার্যক্রম বাস্তবায়ন করছি। এছাড়া জাতীয় শিশুনীতি এবং শিশুর প্রারম্ভকি যত্ন ও বিকাশে সমন্বিত নীতিমালা প্রণয়ন করা হয়েছে।”

মন্ত্রী জানান, ঝুঁকিপূর্ণ কাজে নিয়োজিত শিশুদের জন্য ১৮ মাসব্যাপী উপানুষ্ঠানিক শিক্ষা ও ছয় মাস মেয়াদি দক্ষতা উন্নয়নমূলক প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। এর মাধ্যমে ইতোমধ্যে ৯০ হাজার শিশু স্বাভাবিক জীবনে ফিরে এসেছে।

চলতি বছরে আরও ৬০ হাজার শিশুকে এ কার্যক্রমের আওতায় আনার লক্ষ্যের কথা জানান তিনি।

২০২০ সাল নাগাদ শিশু কেন্দ্রিক কার্যক্রমে বরাদ্দ মোট বাজেটের ২০ শতাংশ করার লক্ষ্য তুলে ধরে অর্থমন্ত্রী বলেন, “২০১৫-১৬ অর্থবছর থেকে আমরা শিশু বাজেট প্রণয়নের মাধ্যমে শিশু উন্নয়নকে জাতীয় উন্নয়ন পরকিল্পনা ও বাজেটের মূলধারায় নিয়ে এসেছি। শিশুদের জন্য বরাদ্দকৃত বাজেটের পরমিাণ প্রতিবছরই বাড়ানো হচ্ছে।”

বিগত তিন বছরের ধারাবাহিকতায় এবার ‘বিকশিত শিশু: সমৃদ্ধ বাংলাদেশ’ শিরোনামে শিশুকেন্দ্রিক বাজেট প্রতিবেদন তুলে ধরেছেন অর্থমন্ত্রী মুহিত।

“এ প্রতিবেদন সরকারি কর্মকর্তা, সুশীল সমাজ, বিভিন্ন শিশু সংগঠন, বেসরকারি প্রতিষ্ঠানের সাথে সংশ্লিষ্টদের জাতীয় বাজেট প্রণয়ন প্রক্রিয়া এবং শিশু নীতি ও এ সংক্রান্ত কর্মসূচি বাস্তবায়নের বিষয়ে জ্ঞান ও সক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করবে,” বলেছেন তিনি।