শিক্ষায় সব শিশুর অধিকার নিশ্চিতের দাবি

আসন্ন ২০১৮-১৯ অর্থবছরের জাতীয় বাজেটে শিক্ষাখাতে ২০ শতাংশ বরাদ্দ রাখা এবং শিক্ষা ব্যবস্থায় এতিম, দরিদ্র, প্রতিবন্ধী ও শ্রমে নিয়োজিত শিশুদের সমান অধিকার নিশ্চিত করার দাবি জানিয়েছে একদল শিশু।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 May 2018, 07:39 PM
Updated : 24 May 2018, 07:39 PM

বৃহস্পতিবার জাতীয় প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনে বেশ কয়েকজন শিশু এ সংক্রান্ত বেশ কিছু সুপারিশ তুলে ধরে।

বছরের শুরু থেকে জাতীয় বাজেট ২০১৮-১৯ বিষয়ে সারা দেশের চার হাজার ৮০০ শিশুর বাজেট ভাবনা ও মতামত নিয়ে শিশু সংগঠন ন্যাশনাল চিলড্রেন’স টাস্ক ফোর্স (এনসিটিএফ) এ সংবাদ সম্মেলনের আয়োজন করে। শিশুদের মতামত গ্রহণে সহায়তা করেছে সেভ দ্য চিলড্রেন ও প্ল্যান ইন্টারন্যাশনাল।

সংবাদ সম্মেলনে শিশুদের মধ্যে শাফায়েত জামিল, ফারিয়া মেহজাবীন, মোহাম্মদ জাহিদ হোসেন, ফেরদৌস নাইম, মারিয়াম আখতার, তাইফা বারী, ইয়াসমিন আখতার ও সুমাইয়া আখতার উপস্থিত ছিলেন।

শাফায়েত জামিল বলেছে, “বিশেষ কিছু খাতে গুরুত্ব দিয়ে আমরা সরকারকে কিছু প্রকল্প গ্রহণের প্রস্তাব দিয়েছি, যাতে শিশুদের অধিকার বাস্তবায়নে সরকার উল্লেখযোগ্য ভূমিকা রাখতে পারে।”

বাজেটে শিক্ষাখাতে বেশি বরাদ্দ ও সব শিশুর শিক্ষার সমান সুযোগের দাবি ছাড়াও মাদক গ্রহণ ও বাল্যবিবাহ প্রতিরোধে গণসচেতনতা বাড়ানোর আহ্বান জানায় তারা।

শিশু শাফায়েত জামিল বলে, বিদ্যালয়, রাস্তাঘাট, প্রতিষ্ঠান, পরিবারসহ সব ক্ষেত্রে সব রকম সহিংসতা থেকে শিশুদের সুরক্ষা দিতে হবে। পাশাপাশি অনলাইনেও নিরাপত্তা নিশ্চিত করতে হবে। এজন্য তথ্যপ্রযুক্তি খাতে বিশেষ প্রকল্প গ্রহণ করা প্রয়োজন।

এছাড়া শিশুদের বিনোদনের পর্যাপ্ত ব্যবস্থা গ্রহণ, খেলাধুলার ব্যবস্থা ও পাঠাগার স্থাপনে সরকারের কাছে দাবি জানানো হয়।

অন্যদিকে কমিউনিটি ক্লিনিকগুলোতে সপ্তাহের একদিন শিশু বিশেষজ্ঞের ব্যবস্থা, সব হাসপাতাল প্রতিবন্ধীবান্ধব করা, সব হাসপাতলে শিশু ওয়ার্ড স্থাপন, পাহাড়ি ও দরিদ্র জনগোষ্ঠীর শিশুদের পর্যাপ্ত চিকিৎসকের ব্যবস্থা, প্রতিটি বিদ্যালয়ে তিন মাস পর পর শিশুদের স্বাস্থ্যের মান পরীক্ষার ব্যবস্থার সুপারিশ করা হয়।