ঢাকার চকবাজারে ৪ মিষ্টির দোকানকে জরিমানা

মোড়কে খুচরা মূল্য লেখা না থাকায় পুরান ঢাকার চারটি মিষ্টির দোকানকে মোট তিন লাখ টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 May 2018, 01:35 PM
Updated : 24 May 2018, 01:35 PM

বৃহস্পতিবার সকালে চকবাজারের রস, আলাউদ্দিন সুইটস, আনন্দ কনফেকশনারি ও অরিজিনাল বোম্বে সুইটস অ্যান্ড চানাচুরের দোকানে অভিযান চালায় ঢাকা বিভাগ ও ঢাকা জেলা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের যৌথ দল।

এসময় মোড়কে খুচরা বিক্রিমূল্য লেখা না থাকায় রস, আলাউদ্দিন সুইটস ও আনন্দ কনফেকশনারিকে ৫০ হাজার টাকা করে এবং অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য পণ্য তৈরি ও পণ্যের মোড়কে মূল্য লেখা না থাকায় অরিজিনাল বোম্বে সুইটস অ্যান্ড চানাচুরকে দেড় লাখ টাকা জরিমানা করা হয়।

অধিদপ্তরের ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ার, সহকারী পরিচালক রজবী নাহার রজনী ও ঢাকা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো. আব্দুল জব্বার মণ্ড অভিযানের নেতৃত্ব দেন।

এছাড়া একইদিনে দেশের ১৮টি জেলায় বিভিন্ন বিপণীতে অভিযান চালিয়ে বিভিন্ন অপরাধে জরিমানা আদায় করে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

অধিদপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, মানিকগঞ্জ, চাঁপাইনবাবগঞ্জ, সিলেট, যশোর, রাজশাহী, নোয়াখালী, রাজবাড়ী, ব্রাহ্মণবাড়িয়া, মুন্সীগঞ্জ, ময়মনসিংহ, গোপালগঞ্জ, নেত্রকোণা, সুনামগঞ্জ, খুলনা, ভোলা, হবিগঞ্জ, ফরিদপুর ও চুয়াডাঙ্গায় এদিন বাজার তদারকি করা হয়।

জেলাগুলোতে অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য তৈরি, পণ্যের মোড়কে খুচরা মূল্য লেখা না থাকা, মেয়াদ উত্তীর্ণ পণ্য বা ওষুধ বিক্রি, বেশি দামে পণ্য বিক্রি, প্রতিশ্রুত পণ্য বা সেবা যথাযথভাবে বিক্রি বা সরবরাহ না করা, খাদ্যপণ্যে নিষিদ্ধ দ্রব্যের মিশ্রণ, সেবা গ্রহীতার জীবন বা নিরাপত্তা বিপন্নকারী কাজ, পণ্যের মূল্য তালিকা প্রদর্শন না করার অপরাধে ৫৩টি প্রতিষ্ঠান থেকে তিন লাখ ৫৭ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।

সংশ্লিষ্ট জেলা প্রশাসন, আর্মড পুলিশ ব্যাটালিয়ান ও জেলা পুলিশ, বাজার কর্মকর্তা, স্যানেটারি ইন্সপেক্টর এবং ভোক্তা অধিকার সংগঠন ক্যাব তদারকিতে সহায়তা করে।

অধিদপ্তরের কেন্দ্রীয় প্রচার সেল থেকে জানানো হয়েছে, এর আগে বুধবার দেশের ৩৬টি বাজারে ৯০টি প্রতিষ্ঠানে অভিযান চালায় জাতীয় ভোক্তা অধিকার সংস্থা। এসব অভিযানে প্রতিষ্ঠানগুলোর কাছ থেকে ৮ লাখ ২২ হাজার টাকার জরিমানা আদায় করা হয়। এছাড়া তিনটি প্রতিষ্ঠানের বিরুদ্ধে ভোক্তাদের করা লিখিত অভিযোগেরও নিষ্পত্তি করা হয়।

ওই তিন প্রতিষ্ঠানকে জরিমানা করা হয় ১৭ হাজার টাকা। অভিযোগকারীদের দেওয়া হয় চার হাজার ২৫০ টাকা।