ভোটের প্রচারে এমপিদের সুযোগ দিয়ে বিধি সংশোধনের সিদ্ধান্ত

সিটি করপোরেশন নির্বাচনে সংসদ সদস্যদের প্রচারণার সুযোগ দিয়ে আচরণবিধির সংশোধনী অনুমোদন দিয়েছে নির্বাচন কমিশন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 May 2018, 09:40 AM
Updated : 24 May 2018, 05:53 PM

বৃহস্পতিবার আগারগাঁওয়ে নির্বাচন ভবনে কমিশনের সভা শেষে এই তথ্য জানান ইসি সচিব হেলালুদ্দীন আহমদ।

তিনি বলেন, “সংসদ সদস্যপদ লাভজনক নয়। সেজন্যই তারা সিটি করপোরেশন নির্বাচনে প্রার্থীর পক্ষে প্রচারণা চালাতে পারবেন। এই সংক্রান্ত সংশোধনী নির্বাচন কমিশন অনুমোদন করেছে।”

সংসদ সদস্যপদ কেন লাভজনক নয়- তার ব্যাখ্যায় সচিব বলেন, “তারা কোনো অফিস হোল্ড করেন না, সরকারি গাড়ি ব্যবহার করেন না, কিনে ব্যবহার করেন। এবং কোনো সরকারি কর্মকর্তাও যুক্ত নেই তাদের সঙ্গে।”

সিটি করপোরশন আচরণ বিধিমালায় বিভিন্ন ধরনের ১১টি সংশোধনী আনার প্রস্তাব কমিশন করেছে বলে জানিয়ে হেলালুদ্দীন বলেন, “আগামী রোববার তা আইন মন্ত্রণালয়ে ভেটিংয়ের জন্য পাঠানো হবে।”

গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনের তফসিল আগেই ঘোষিত হওয়ায় এই সংশোধনী চূড়ান্ত হয়ে ওই নির্বাচনে কার্যকর সম্ভাবনা ‘ক্ষীণ’ বলে মন্তব্য করে ইসি সচিব।

তিনি বলেন, “কোনো নির্দিষ্ট সিটি করপোরেশন নয়, সব সংসদ সদস্যের জন্য এটা ওপেন থাকবে। লাভজনক পদ না হওয়ায় তাদের উপর থেকে এই বিধিনিষেধ তুলে নেওয়া হল।

“তবে সিটি নির্বাচনে প্রার্থী হতে হলে, বিদ্যমান আইন অনুযায়ী সংসদ সদস্য পদ তাদেরকে ইস্তফা দিতে হবে।”

এক প্রশ্নের জবাবে তিনি জানান, ক্ষমতাসীন আওয়ামী লীগও ইসির স্টেকহোল্ডার। তাদের প্রস্তাবনা পর্যালোচনা করেই সংশোধনীর এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

প্রচারণায় অংশ নিতে পারলেও সরকারি সুযোগ-সুবিধা তারা গ্রহণ করতে পারবেন না জানিয়ে ইসি সচিব বলেন, “এক্ষেত্রে সংসদ সদস্যরা ভোটের সময় ডাকবাংলো ব্যবহারের সুযোগ পাবে না।”

ক্ষমতাসীন আওয়ামী লীগের দাবির মুখে স্থানীয় সরকারের সিটি করপোরেশন নির্বাচনের আচরণবিধি সংশোধনে ফের উদ্যোগী হয় নির্বাচন কমিশন।

প্রসঙ্গত এই আচরণবিধি আইন না হওয়ায় সংসদে উত্থাপনের প্রয়োজন হবে না। আইন মন্ত্রণালয়ের ভেটিং শেষেই তা চূড়ান্ত করে গেজেট করতে পারবে ইসি।

প্রতীকের প্রতিকৃতি ব্যবহার করতে হবে প্রচারে

সিটি করপোরেশন নির্বাচনে প্রার্থীর প্রতীকের প্রতিকৃতি ব্যবহার, মেয়র পদে ওয়ার্ডভিত্তিক নির্বাচনী ক্যাম্প, পোস্টার ঝুলিয়ে রাখা, সব ধরনের আকাশযান ও সাংসদদের নামে উন্নয়ন বরাদ্দ ছাড়সহ ছোটোখাটো ১১টি সংশোধনী আসছে আচরণবিধিতে।

প্রতীকের বিষয়ে ইসি সচিব হেলালুদ্দীন বলেন, ভোটে জীবন্ত প্রাণী নিয়ে প্রচারে নিষেধাজ্ঞা রয়েছে। তবে প্রতীকের প্রতিকৃতি নিয়ে প্রচারণা চালানোর সুযোগ দেওয়া হচ্ছে এবার।

এর ব্যাখ্যায় তিনি বলেন, “হাতি প্রতীকের প্রচারণায় জীবন্ত হাতি নিতে না পারলেও প্রতিকৃতি ব্যবহার করা যাবে।”

নৌকা ও ধানের শীষের প্রতিকৃতির বিষয়ে জানতে চাইলে হেলালুদ্দীন বলেন, “সত্যিকারের আস্ত প্রতীক নিয়ে প্রচারণা চালানো যাবে না। তবে এর আদলে প্রতিকৃতি ব্যবহার করা যাবে।”

সচিব জানান, মেয়র প্রার্থীদের প্রতি ওয়ার্ডে একটি করে নির্বাচনী ক্যাম্প করার সুযোগ দেওয়া হয়েছে। পোস্টার যেখানে-সেখান সাঁটিয়ে লাগানো যাবে না; তবে ঝুলিয়ে রাখার বিধান যুক্ত করা হয়েছে।

হেলিকপ্টারে প্রচারে নিষেধাজ্ঞা ছিল; এখন সব ধরনের আকাশযানে প্রচারে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

ভোটের সময় নির্বাচনী এলাকায় সাংসদদের নামে উন্নয়ন বরাদ্দ ও অর্থ ছাড়ের বিষয়ে নিষেধজ্ঞা আরোপ করা হয়েছে নতুন প্রস্তাবে।