সংসদ নির্বাচনে দূতাবাসের মাধ্যমে ভোট দিতে চান প্রবাসীরা

বাংলাদেশ দূতাবাসের মাধ্যমে জাতীয় পরিচয়পত্র নিবন্ধন এবং আগামী সংসদ নির্বাচনে বিদেশ থেকে প্রবাসীদের ভোট দেওয়ার ব্যবস্থা করার দাবি জানিয়েছে প্রবাসী বাঙ্গালী কল্যাণ সমিতি (প্রবাকস)।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 May 2018, 06:21 PM
Updated : 23 May 2018, 06:21 PM

এই দাবিতে বুধবার আগারগাঁওয়ে নির্বাচন ভবনে প্রধান নির্বাচন কমিশনারের কাছে স্মারকলিপি দেন প্রবাসীদের এই সমিতির নেতারা।

পর্তুগালের লিসবন সিটির কাউন্সিলর রানা তসলিম উদ্দীনের নেতৃত্বে সাত সদস্যের একটি প্রতিনিধি দল সিইসির সঙ্গে দেখা করেন।

তারা বলেছেন, বিদ্যমান আইনে প্রবাসীদের জন্য পোস্টাল ব্যালটে ভোট দেওয়ার ব্যবস্থা রয়েছে। যারা বিদেশ থেকে ভোট দিতে চান তাদেরকে নিজ নিজ রিটার্নিং কর্মকর্তা বরাবরে ব্যালট পেপারের জন্য আবেদন করলে ডাকযোগে তা পাঠানো হবে বলে সিইসি জানিয়েছেন।

পছন্দের প্রার্থীকে ভোট দিয়ে ওই ব্যালট পেপার রিটার্নিং কর্মকর্তাকে ফেরত পাঠাতে হবে।

বাংলাদেশে ভোটের অন্তত একদিন আগে ব্যালট পেপার ফেরৎ পাঠাতে পারলে ওই ভোট গণনা করা হবে বলে সিইসি প্রবাকসের প্রতিনিধিদের জানান।

এছাড়া আসন্ন সংসদ নির্বাচনের আগে প্রবাসীদের জাতীয় পরিচয়পত্র দিতে একযোগে সব দূতাবাসে এনআইডি রেজিস্ট্রেশন বুথ স্থাপনের দাবি জানিয়েছেন প্রবাসী এই নেতারা।

প্রতিনিধি দলে আরো ছিলেন বেলজিয়াম প্রবাসী বজলুর রশীদ বুলু, যুক্তরাষ্ট্র প্রবাসী শামসুর রহমান, কানাডা প্রবাসী আহসান হাবিব সুমন, গ্রীস প্রবাসী মোহাম্মাদ রিপন ফকির, ব্রাজিল প্রবাসী আবু সুফিয়ান উজ্জল, দক্ষিণ কোরিয়া প্রবাসী এস বি হাসান, যুক্তরাজ্য প্রবাসী শওকত ই খোদা প্রিন্স, প্রবাকসের কোঅর্ডিনেটর ওমর আলী প্রমুখ।