লবণাক্ত পানি সুপেয় করার উপায় বাতলে চ্যাম্পিয়ন বুয়েট

উপকূলীয় এলাকার পানির লবণাক্ততার সমস্যা সমাধানের ধারণা দিয়ে একটি প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়-বুয়েটের একটি দল।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 May 2018, 01:57 PM
Updated : 23 May 2018, 01:57 PM

জাতিসংঘের উন্নয়ন সংস্থা-ইউএনডিপি বাংলাদেশ ও ইউনিলিভারের পানি পরিশোধনকারী ব্র্যান্ড পিওরইট এই প্রতিযোগিতার আয়োজন করে।

এই প্রতিযোগিতার চূড়ান্ত ফলাফলে জুরি বোর্ডের রায়ে দেশ সেরা নির্বাচিত হয় বুয়েটের ‘টেটরা’ দল। তারা ‘আতশী’ নামে এমন একটি যন্ত্র তৈরি করেছেন, যেটা স্বয়ংক্রিয়ভাবে লবণাক্ততা দূর করে পানি বিশুদ্ধ করে। পরিবেশবান্ধব ও দামে সাশ্রয়ী যন্ত্রটি দৈনিক গড়ে ৮-১০ লিটার পানি বিশুদ্ধ করতে পারে।

রাজধানীর আগাঁরগাওয়ে ইউএনডিপি বাংলাদেশের কার্যালয়ে মঙ্গলবার ‘সেফ ওয়াটার চ্যালেঞ্জ’ শীর্ষক এক অনুষ্ঠানে প্রতিযোগিতার বিজয়ীদের হাতে পুরস্কার হিসেবে পাঁচ লাখ টাকা ও ক্রেস্ট তুলে দেওয়া হয়। পুরস্কারের এ অর্থ তাদের ধারণা বাস্তবায়নে ব্যবহার করতে হবে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউএনডিপি বাংলাদেশের ভারপ্রাপ্ত কান্ট্রি ডিরেক্টর শায়লা খান এবং ইউনিলিভার বাংলাদেশের মার্কেটিং ডিরেক্টর (হোম কেয়ার) তানজিন ফেরদৌস আলম। জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রায় (এসডিজি-৬) উল্লিখিত সবার জন্য নিরাপদ পানি সরবরাহ নিশ্চিতের লক্ষ্য অর্জনে একসঙ্গে কাজ করছে প্রতিষ্ঠান দুটি।

দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে ১৩০টি দল প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য নিবন্ধিত হয়। সেখান থেকে যাচাই-বাছাই শেষে শীর্ষ ১০ প্রস্তাবনা বাছাই করা হয়। তারপর প্রত্যেকে নিরাপদ পানি, পানির জন্য টেকসই ব্যবসার ধারণা এবং পানির মানোন্নয়নে প্রযুক্তির ব্যবহারের ওপর তাদের ধারণা উপস্থাপন করেন। এরপর জুরিবোর্ড দেশ সেরা দল নির্বাচন করে।

নিরাপদ পানি সমস্যার সমাধান নিয়ে এই ধরনের প্রতিযোগিতা এটিই বাংলাদেশে প্রথম বলে ইমপ্যাক্ট পিআর’র এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।