মানবাধিকার লংঘন করেছে ইসরায়েল: হাসিনা

স্বাধীনতাকামী ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলি বাহিনীর গুলিতে অর্ধশতাধিক মানুষের প্রাণহানির ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 May 2018, 05:35 PM
Updated : 15 May 2018, 05:35 PM

এর মধ্য দিয়ে ইসরায়েলের মানবাধিকার লংঘন বলে মন্তব্য করেছেন তিনি। সোমবারের এই রক্তপাতের জন্য দায়ী জেরুজালেমে যুক্তরাষ্ট্রের দূতাবাস স্থানান্তরেও ক্ষোভ প্রকাশ করেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী।

তুরস্কের প্রধানমন্ত্রী বিনালি ইলদ্রিম মঙ্গলবার সন্ধ্যায় ফোন করলে তার সঙ্গে কথোপকথনে বিষয়টি নিয়ে শেখ হাসিনা এই মনোভাব প্রকাশ করেন বলে প্রধানমন্ত্রীর কার্যালয়ের প্রেস উইংয়ের এক ফেইসবুক পোস্টে জানানো হয়েছে।

এতে বলা হয়, তুরস্কের প্রধানমন্ত্রী বিনালি ইলদ্রিম সন্ধ্যা সাড়ে ৭টায় শেখ হাসিনাকে টেলিফোন করেন। দুই দেশের প্রধানমন্ত্রীর মধ্যে ১৫ মিনিট কথা হয়।

শেখ হাসিনা ইসরায়েলের শক্তি প্রয়োগের নিন্দা জানিয়ে বলেন, “এটা হচ্ছে মানবাধিকার লংঘন।”

সোমবার জেরুজালেমে আনুষ্ঠানিকভাবে দূতাবাস উদ্বোধন করে যুক্তরাষ্ট্র। এর প্রতিবাদে গাজা-ইসরায়েল সীমান্তে ফিলিস্তিনিদের বিক্ষোভে গুলিবর্ষণ করে ইসরায়েলি সেনারা, যাতে অন্তত ৬০ ফিলিস্তিনি নিহত এবং ২,৭০০ জন আহত হন।

ইহুদি, মুসলিম ও খ্রিস্টান তিন ধর্মের মানুষের কাছে পবিত্র নগরী জেরুজালেমকে রাজধানী হিসেবে চায় ইসরায়েল ও ফিলিস্তিন উভয়ই। কয়েক দশক ধরে চলমান মধ্যপ্রাচ্য সংকটের কেন্দ্রে রয়েছে এই বিষয়টি।

এ বিষয়ে কোনো পক্ষকে সমর্থন না করে যুক্তরাষ্ট্রও কয়েক দশক ধরে নিরপেক্ষ অবস্থান নিয়ে আসছিল। সেই নীতি থেকে সরে এসে গত বছর সেপ্টেম্বরে জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী ঘোষণা করেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

ফ্রান্স, তুরস্কসহ ওয়াশিংটনের অনেক মিত্র দেশের আহ্বান উপেক্ষা করে ওই সিদ্ধান্ত নেন ট্রাম্প। সোমবার স্বল্প পরিসরে জেরুজালেমে দূতাবাস উদ্বোধনের মধ্য দিয়ে তিনি তার বাস্তবায়ন করলেন, যাতে সহিংসতায় ঘটল অর্ধশতাধিক মানুষের প্রাণহানি।

এ বিষয়ে প্রধানমন্ত্রীর প্রেস উইংয়ের ওই ফেইসবুক পোস্টে বলা হয়, “জেরুজালেমে মার্কিন দূতাবাস স্থানান্তর করায় তিনি (শেখ হাসিনা) ক্ষোভ প্রকাশ করেন এবং তিনি স্বাধীন প্যালেস্টাইন রাষ্ট্রের প্রতি পূর্ণ সমর্থন পুনর্ব্যক্ত করেন।”

টেলিফোন কথোপকথনে ফিলিস্তিন নিয়ে আগামী ১৮ মে ওআইসির বিশেষ সম্মেলনের আহ্বানের বিষয়ে শেখ হাসিনাকে জানান বিনালি ইলদ্রিম।

এই সম্মেলনে যোগ দেওয়ার জন্য বাংলাদেশের প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ জানান তুরস্কের প্রধানমন্ত্রী।

এই উদ্যোগকে স্বাগত জানিয়ে শেখ হাসিনা বলেন, এটি একটি সময়োচিত পদক্ষেপ।

বিশ্বের মুসলিম উম্মাহকে এক হওয়ারও আহ্বান জানান বাংলাদেশের প্রধানমন্ত্রী।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিবাদ

ইসরায়েলি বাহিনীর হত্যাযঞ্জের নিন্দা জানিয়ে বিবৃতি দিয়েছে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়।

“ফিলিস্তিনিদের প্রতি গভীর সমবেদনা ও শোক প্রকাশের পাশাপাশি অবিলম্বে এই বর্বরতা বন্ধে ইসরায়েলের ওপর চাপ প্রয়োগের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানাচ্ছি।”

জেরুজালেমে যুক্তরাষ্ট্রের দূতাবাস স্থানান্তরে বাংলাদেশের অসন্তোষের কথাও উল্লেখ করা হয়েছে বিবৃতিতে।