দুদকে ফের অনুপস্থিত বাচ্চু, ৩০ মে নতুন তারিখ

দুর্নীতি দমন কমিশনের তলবে হাজির না হয়ে ‘অসুস্থতার’ কারণ দেখিয়ে ফের সময় বাড়িয়ে নিয়েছেন বেসিক ব্যাংকের সাবেক চেয়ারম্যান শেখ আব্দুল হাই বাচ্চু।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 May 2018, 10:09 AM
Updated : 15 May 2018, 10:09 AM

বেসিক ব্যাংকের ঋণ কেলেঙ্কারির ঘটনায় পঞ্চমবারের মত জিজ্ঞাসাবাদে মুখোমুখি হতে মঙ্গলবার দুদক কার্যালয়ে বাচ্চুর হাজির হওয়ার কথা ছিল। কিন্তু তিনি না এসে দুই মাসের সময় চেয়ে একটি আবেদন পাঠিয়েছেন বলে কমিশনের উপ-পরিচালক (জনসংযোগ) প্রণব কুমার ভট্টাচার্য্য জানিয়েছেন।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আবেদনে আব্দুল হাই বাচ্চু অসুস্থ থাকার বিষয়টি উল্লেখ করেছেন। এই আবেদনের প্রেক্ষিতে কমিশন তাকে ৩০ মে হাজির হতে নতুন সময় দিয়েছে।”

এর আগে গত ৭ মে একই কারণ দেখিয়ে দুদকে হাজির হননি বাচ্চু। জিজ্ঞাসাবাদে উপস্থিত হতে ১৫ মে সময় পেয়েছিলেন তিনি।

সাড়ে তিন হাজার কোটি টাকার ঋণ কেলেঙ্কারি নিয়ে অভিযোগের মুখে থাকা বেসিক ব্যাংকের সাবেক চেয়ারম্যান বাচ্চুকে গত ৬ মার্চ সর্বশেষ জিজ্ঞাসাবাদ করা হয়। এর আগে ৮ জানুয়ারি এবং গত বছরের ৪ ও ৬ ডিসেম্বর তাকে দুদকের কর্মকর্তারা জিজ্ঞাসাবাদ করেন।

২০০৯ থেকে ২০১২ সালের মধ্যে বেসিক ব্যাংকের গুলশান, দিলকুশা ও শান্তিনগর শাখা থেকে ঋণ বিতরণে অনিয়মের অভিযোগ তদন্ত করে ২০১৬ সালে রাজাধানীর তিন থানায় ১৫৬ জনকে আসামি করে ৫৬টি মামলা করে দুদক।

কিন্তু আসামিদের তালিকায় ব্যাংকের চেয়ারম্যান বাচ্চু বা তৎকালীন পরিচালনা পর্ষদের কারও নাম না আসায় ওই তদন্ত প্রশ্নবিদ্ধ হয়।

সুপ্রিম কোর্টের আপিল বিভাগ এ নিয়ে উষ্মা প্রকাশ করলে দুদক আবার উদ্যোগী হয়। এরপরই জাতীয় পার্টির সাবেক সংসদ সদস্য বাচ্চুকে জিজ্ঞাসাবাদে ডাকা হয়।

এদিকে বাচ্চুর স্থাবর-অস্থাবর সম্পদ নিয়েও দুদকের অনুসন্ধান চলছে। এর অংশ হিসেবে তার ভাই শেখ শাহরিয়ার পান্নার মালিকানাধীন প্রতিষ্ঠানগুলোর তথ্য যাচাই করে দেখতে চেয়েছে দুদক।

গত বছর বাচ্চু ও তার পরিবারের সদস্যদের ব্যাংক লেনেদেনের সব নথিপত্র চেয়ে দুদক চিঠি পাঠিয়েছিল বাংলাদেশ ব্যাংকে।