৭৭.৭৭% পাস করা, এটাও কিন্তু কম কথা না: প্রধানমন্ত্রী

এবারের মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় পাসের হার গত নয় বছরের মধ্যে সর্বনিম্ন হলেও এ নিয়ে হতাশ না হওয়ার পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 May 2018, 06:20 AM
Updated : 6 May 2018, 10:44 AM

রোববার গণভবনে ফলাফল হস্তান্তর অনুষ্ঠানে তিনি বলেন, “আগামীতে এটা আরও বৃদ্ধি পাবে, সেটা আমি আশা করি।”

গতবার এসএসসি ও সমমানের পরীক্ষায় যেখানে ৮০ দশমিক ৩৫ শতাংশ শিক্ষার্থী পাস করেছিল, এবার তা কমে এসেছে ৭৭ দশমিক ৭৭ শতাংশে। পাসের এই হার গত ৯ বছরের মধ্যে সবচেয়ে কম।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম ও বিভিন্ন শিক্ষা বোর্ডের চেয়ারম্যানদের কাছ থেকে এবারের ফলাফলের অনুলিপি বুঝে নিয়ে প্রধানমন্ত্রী উত্তীর্ণ পরীক্ষার্থীদের অভিনন্দন জানান এবং যারা পাস করতে পারেনি, তাদের হতাশ না হয়ে পড়ালেখায় মনযোগী হওয়ার পরামর্শ দেন।

তিনি বলেন, “এবার যেহেতু পরীক্ষারীর সংখ্যাও বেশি, সংখ্যার হিসাবে পাসের হার কিছুটা কম মনে হলেও সেটা খুব হতাশাজনক না, কারণ ৭৭ দশমিক ৭৭ শতাংশ পাস করা, এটাও কিন্তু কম কথা না।”

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ জানান, দশ শিক্ষা বোর্ডে এবার মোট পরীক্ষার্থী ছিল ২০ লাখ ২৬ হাজার ৫৭৪ জন; আগের বছর ছিল ১৭ লাখ ৮২ হাজার, ৯৬২ জন।

এ বছর পাস করেছে ১৫ লাখ ৭৬ হাজার ১০৪ জন; গতবার পাস করেছিল ১৪ লাখ ৩১ হাজার ৭২২ জন।

ফলাফল হস্তান্তর অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বরিশাল ও বান্দরবান জেলার সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে শিক্ষার্থী, শিক্ষক, প্রশাসনের কর্মকর্তাসহ বিভিন্ন পেশার মানুষের সঙ্গে মত বিনিময় করেন।

বান্দরবানের সঙ্গে ভিডিও কনফারেন্সে প্রধানমন্ত্রী উন্নয়নের জন্য শান্তি, নিরাপত্তা ও স্বস্তির পরিবেশ সৃষ্টির ওপর গুরুত্ব আরোপ করেন।

তিনি বলেন, “সমগ্র বাংলাদেশে শান্তি, নিরাপত্তা ও একটা স্বস্তিমূলক পরিবেশ আমাদের দরকার। জাতির পিতা দেশ স্বাধীন করে দিয়ে গেছেন। এই দেশটাকে গড়ে তুলতে হবে মুক্তিযুদ্ধের চেতনায়। ক্ষুধামুক্ত, দারিদ্রমুক্ত সোনার বাংলাদেশ হিসেবে।

“সবার সঙ্গে একটা সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক থাকবে। এখানে কে পাহাড়ি, কে বাঙালি সেটা বড় কথা না। মানুষ মানুষই। মানুষকে মানুষ হিসেবেই দেখতে হবে।”

সবারই মৌলিক অধিকার আছে এবং সে অধিকার পূরণ করতে হবে বলে জোর দেন সরকারপ্রধান।

শেখ হাসিনা বলেন, “ক্ষুধামুক্ত দারিদ্রমুক্ত দেশ আমরা তখনই গড়তে পারব যখন দেশের শতভাগ মানুষ শিক্ষিত হবে। শিক্ষা এমন একটা জিনিস যেটা কখনও কেউ কেড়ে নিতে পারে না।”

তিনি ছাত্রছাত্রীদের সবাইকে লেখাপড়ায় মনোযোগী হওয়ার আহ্বান জানান এবং লেখাপড়ার যথাযথ পরিবেশ সৃষ্টির জন্য যা যা করা দরকার তার সবই সরকার করছে বলে জানান।

শেখ হাসিনা বলেন, “আমাদের ভবিষ্যত প্রজন্ম সুশিক্ষিত হবে, দেশের কর্ণধার হবে সেটাই কামনা। তারা যেন উপযুক্ত নাগরিক হিসেবে গড়ে ওঠে, সেটাই আমরা চাই।”