সাংবাদিকদের মহার্ঘ্য ভাতা আসছে: তথ্যমন্ত্রী 

সাংবাদিকদের বেতন বাড়াতে ওয়েজ বোর্ড গঠনের পর মহার্ঘ্য ভাতা ঘোষণার সব প্রস্তুতি সম্পন্ন বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 April 2018, 08:09 AM
Updated : 21 April 2018, 08:09 AM

তিনি বলেছেন, “মহার্ঘ্য ভাতার প্রজ্ঞাপন জারির জন্য তথ্য মন্ত্রণালয় এরই মধ্যে সব ধরনের প্রক্রিয়া শেষ করেছে। সেটি প্রধানমন্ত্রীর স্বাক্ষরের অপেক্ষায় রয়েছে। এপ্রিলের মধ্যেই সেটি জারি করা সম্ভব হবে।”

শনিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে ‘মিট দ্য প্রেস’ অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে একথা বলেন তথ্যমন্ত্রী।

সংবাদকর্মীদের বেতন বাড়াতে গত ২৯ জানুয়ারি অবসরপ্রাপ্ত বিচারপতি মো. নিজামুল হককে প্রধান করে নবম ওয়েজ বোর্ড গঠন করা হলেও আগের মতো মহার্ঘ্য ভাতা এখনও ঘোষণা করা হয়নি।

সংবাদকর্মীদের বিভিন্ন সংগঠন মহার্ঘ্য ভাতার দাবি জানিয়ে আসছিল। ওয়েজ বোর্ড নিয়ে তথ্যমন্ত্রীর সমালোচনাও করে আসছিলেন সাংবাদিক ইউনিয়নের নেতারা।

ইনু বলেন, “ওয়েজ বোর্ড নিষ্পত্তি করবেন চেয়ারম্যান ও অন্যান্য সদস্যরা। যখন তারা নিষ্পত্তি করবে তথ্য মন্ত্রণালয় প্রজ্ঞাপন জারি করবে। মনে রাখতে হবে, ওয়েজ বোর্ড তৈরির ব্যাপারে গঠন পর্যন্ত তথ্য মন্ত্রণালয়ের ভূমিকা। এর বাইরে ভূমিকা নেই।”

নবম ওয়েজ বোর্ড ঘোষণার দাবিতে সমাবেশ (ফাইল ছবি)

ওয়েজবোর্ড বাস্তবায়ন নিয়ে সাংবাদিকদের প্রশ্নে তিনি বলেন, তিন হাজার পত্র-পত্রিকার মধ্যে প্রায় ৯০/৯১টি অষ্টম ওয়েজ বোর্ড বাস্তবায়ন করছে।

“তাহলে বাকিরা কেন করল না? আমরা তো সাংবাদিকদের নিয়ে গঠিত তদারকি সেলের কাছে দায়িত্ব দিয়েছি। যারা করল না, সেখানে কেন ঘটনা ঘটছে, সেটা নিষ্পত্তি করতে সাংবাদিক নেতৃবৃন্দের সহযোগিতা কামনা করছি।”

ইলেকট্রনিক মিডিয়ার সংবাদকর্মীদের বেতন কাঠামো নির্ধারণেও বোর্ডের চেয়ারম্যান হাত দেবেন বলে জানান তথ্যমন্ত্রী।

প্রস্তাবিত ডিজিটাল নিরাপত্তা আইনে সাংবাদিকদের কণ্ঠরোধের মতো কোনো ধারা বা উপধারা থাকবে না বলে আশ্বস্ত করেন তিনি।

অনুষ্ঠানে ঢাকা রিপোর্টার্স ইউনিটির সভাপতি সাইফুল ইসলাম, সাধারণ সম্পাদক শুক্কুর আলী শুভসহ সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।