‘নৈতিক অবক্ষয়’ রোধে চিত্রকর্ম প্রদর্শনী

সমাজের রূঢ় বাস্তবতা ও নৈতিক অবক্ষয় তুলে ধরতে রাজধানীতে শুরু হয়েছে শিল্পী কামালুদ্দিনের একক চিত্রকর্মের প্রদর্শনী।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 April 2018, 05:01 PM
Updated : 20 April 2018, 08:17 PM

রাজধানীর উত্তরার গ্যালারি কায়ায় শুক্রবার সন্ধ্যায় ঘণ্টা বাজিয়ে শিল্পীর সমকালীন ৩৯টি ছবির প্রদর্শনী উদ্বোধন করেন পরিবেশ ও বনমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ। 

শিল্পী কামালুদ্দিন চার বছরের পরিশ্রমে এঁকেছেন চিত্রকর্মগুলো, যার ১০টি জলরঙে আঁকা, বাকিগুলো তেল রঙে।

ঢাকার উত্তরার গ্যালারি কায়ায় শুক্রবার শিল্পী কামাল উদ্দিনের চার দিনের একক চিত্র প্রদর্শনীর উদ্বোধন শেষে তা ঘুরে দেখেন বন ও পরিবেশমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ।ছবি: মাহমুদ জামান অভি

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “অতীতের বিখ্যাত ছবিগুলো তেলরঙে আঁকা। তৈলচিত্রে বিষয়বস্তুর শতভাগ প্রতিফলন আসে। প্রত্যেকের স্বকীয়তা আছে। সেক্ষেত্রে তেলরঙ আমার প্রাধান্য।  

“পৃথিবী জুড়ে একটা অবক্ষয় চলছে। মূল্যবোধ দিন দিন ধ্বংস হচ্ছে। এ মুহূর্তে শিল্পচর্চা সবচে’ গুরুত্বপূর্ণ। শিল্পই একমাত্র সমাধান দিতে পারে এ বিপর্যয় রোধে। সে উদ্দেশ্যেই আমার প্রদর্শনী করার তাগিদ।”

উদ্বোধনীতে বনমন্ত্রী বলেন, “এদেশে সামাজিক ও রাজনৈতিক পরিবর্তনে শিল্পের অবদান আছে। মন ও চোখের ক্ষুধা মেটায় শিল্প। আসলে সামাজের নানা সমস্যার প্রতিফলন ঘটাতে এটা দরকার।

ঢাকার উত্তরার গ্যালারি কায়ায় শুক্রবার শিল্পী কামাল উদ্দিনের একক চিত্র প্রদর্শনীতে দর্শকরা। ছবি: মাহমুদ জামান অভি

“আমরা আর্টের ভাইব্রেন্ট (স্পন্দনশীল) স্তরে পৌঁছে গেছি। একসময় গ্যালারি ছিল না। কিন্তু এখন দেশে বাইরের লোকজন এসেও আমাদের শিল্প দেখার সুযোগ পায়। এটা ব্যাপক পরিবর্তন।”

চিত্রকর্ম সমালোচক মইনুউদ্দিন খালেদ ব্যাখ্যা করছিলে কামালুদ্দিনের চিত্রকর্মগুলো। তিনি বললেন, “ধূসর কালো রঙ দিয়ে ছবি আঁকলে এক ধরণের অস্পষ্টতা তৈরি হয়। কিন্তু কামালুদ্দিনের ছবিতে এগুলো ব্যবহারের পরও বিষয়গুলো পরিষ্কারভাবে ফুটে উঠেছে।

“তার ছবিগুলো দেখলে মনে হয় যা আমি দেখছি শুধু তা না, আরেকটু ভাবায় আমাদেরকে। যেমন শ্বাসরুদ্ধকর অবস্থা, জীবনের ভাব ছবিগুলোর মধ্য দিয়ে ফুটে উঠেছে।”

ঢাকার উত্তরার গ্যালারি কায়ায় শুক্রবার শিল্পী কামাল উদ্দিনের একক চিত্র প্রদর্শনীতে দর্শকরা। ছবি: মাহমুদ জামান অভি

প্রদর্শনীতে আসা ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের শিক্ষার্থী সুনন্দা বলেন, “শিল্পী হিসেবে তিনি সমাজের যে বাস্তবতা তুলে ধরেছেন তা দেখতে ভালোই লাগছে। চিত্রকর্মের প্রতি ব্যক্তিগত ভালোলাগা থেকেই এসেছি প্রদর্শনীতে।

কোথাও চিত্রকর্ম প্রদর্শনী হলে তা দেখতে ছুটে যান আবিদা সুলতানা। এই দর্শনার্থী বলছিলেন, “পেইন্টিংগুলো দেখার পর মুখ ফুটে তা বোঝানোর ভাষাটা নেই, অসাধারণ। ছবিগুলো দেখে মনে হচ্ছে, আমাদের অন্তরের যে কথাগুলো রয়েছে, প্রত্যেকটি ছবিতে সেগুলো একেবারে পরিপূর্ণভাবে ফুটে উঠেছে।

“আমাদের সমাজের যে প্রতিবন্ধকতা এবং এখান থেকে যে উঠে আসা প্রয়োজন, তা থেকে কিভাবে মুক্তি পেতে পারি এসব নিয়ে ভাবার সময় এসে গেছে।ছবিগুলো দেখে তার একটা ধারণা পাওয়া যাচ্ছে।”

‘ইন্ট্রাস্পেকশন’ (অন্তর্দৃষ্টি) শিরোনামের এ প্রদর্শনী ৪ মে পর্যন্ত প্রতিদিন সকাল ১১টা থেকে চলবে সাড়ে ৭টা পর্যন্ত।

প্রদর্শনীর মিডিয়া পার্টনার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম, পৃষ্ঠপোষকতায় রয়েছে এডিএন গ্রুপ।