শিশুর সাংস্কৃতিক পরিবেশ পাল্টে গেছে: শামসুজ্জামান খান

ধর্মান্ধতা-জঙ্গিবাদের উত্থানের বিপরীতে জনমনে সাংস্কৃতিক বোধের অভাবের কারণে শিশুর সাংস্কৃতিক বিকাশের পরিবেশ ‘পাল্টে গেছে’ বলে মনে করেন বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 April 2018, 03:50 PM
Updated : 20 April 2018, 03:50 PM

কিশোর থিয়েটারের ৩৫ বছর পূর্তি উপলক্ষে শুক্রবার শিশু একাডেমিতে আয়োজিত এক মিলনমেলায় তার এমন পর্যবেক্ষণ আসে।

কঁচিকাচার মেলা ও খেলাঘরের মত শিশু-কিশোর সংগঠনের নেতৃত্ব দিয়ে আসা শামসুজ্জামান খান বলেন, “একালে পরিস্থিতি পাল্টে গেছে। কারণ এখন কেউ আর নিজের খেয়ে বনের মোষ তাড়াতে চায় না।

“আজকে যখন জঙ্গিবাদ ও ধর্মান্ধতার উত্থান দেখি, তখন যদি আমরা শিশু সংগঠনগুলোকে শক্তিশালী করে গড়ে তুলতে না পারি, তবে আমাদের অনেক সমস্যার সম্মুখীন হতে হবে। ”

কিশোর থিয়েটারের সভাপতি নিয়াজ আহমেদের সভাপতিত্বে এ আয়োজনের উদ্বোধন করেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ।

তিনি বলেন, “একাত্তরের পরাজিত শক্তি নানা ইস্যু তৈরি করে ধর্ম-জাতি ভেদে বাঙালিকে বিভ্রান্ত করার পাঁয়তারা করছে।”

মুক্তিযুদ্ধের অসাম্প্রদায়িক  চেতনায়  দায়বদ্ধ থেকে বাংলাদেশকে গড়ে তুলতে হলে দেশব্যাপী  একটি সাংস্কৃতিক জাগরণ দরকার বলে মনে করেন তিনি।

১৯৮৩ সালে শিশু-কিশোরদের সাংস্কৃতিক বিকাশের জন্য ঢাকায় যাত্রা শুরু করে কিশোর থিয়েটার।  ৩৫ বছর ধরে সংগঠনটি শিশু-কিশোরদের নাট্যচর্চায় ভূমিকা রেখে আসছে।

এবারের আয়োজনে ছড়াকার আমীরুল ইসলাম ও  আসলাম সানীকে কিশোর থিয়েটার পদক দেওয়া হয়। এছাড়া কিশোর থিয়েটার তারকা পদক দেওয়া হয় বেশ কয়েকজনকে।

সন্তানদের সাংস্কৃতিক চর্চায় উৎসাহ দেওয়ায় একজন অভিভাবককে ‘সার্থক জননী ও সার্থক অভিভাবক’ পদক দেওয়া হয়। সেইসঙ্গে প্রথমবারে মত দেওয়া হয় নারী উদ্যোক্তা পদক।

দিনব্যাপী মিলনমেলায় তিন শতাধিক শিশু-কিশোর সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নেয়। দলীয় পরিবেশনায় অংশগ্রহণ করে মৈত্রী শিশুদল, মন্দিরা সাংস্কৃতিক পাঠশালা, রঙ্গপীঠ শিশুদল, মৈত্রী চিলড্রেন থিয়েটার ট্রুপস, সপ্তকলির আসর এবং তাল কালচারাল একাডেমি। উদ্বোধনী নৃত্য পরিবেশন করে কিশোর থিয়েটার।

সন্ধ্যায় শিশু একাডেমি মিলনায়তনে মঞ্চস্থ হয় কিশোর থিয়েটারের ‘মাতৃভূমি’ এবং মৈত্রী থিয়েটারের ‘ফিল্মি কারবার’।